ঢাকা, বৃহস্পতিবার 23 May 2019, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

ঠাণ্ডায় হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি পায়

সাম্প্রতিক এক সমীক্ষায় জানা গেছে, খুব শীতল আবহাওয়ায় কোনো ব্যক্তির রক্তচাপ বৃদ্ধি পেলে তার হার্ট অ্যাটাকের ঝুঁকি খুবই প্রবল। ফ্রান্সের বুর্গুন্ডি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দেখেছেন, ঠাণ্ডা আবহাওয়ায় রক্তনালীগুলো সঙ্কুচিত হয়ে যায়, যা একজন উচ্চ রক্তচাপের রোগীর জন্য খুবই ভয়াবহ।
এপি’র রিপোর্ট অনুসারে ৭৪৮টি হার্ট অ্যাটাকের ঘটনার ক্ষেত্রে দেখা গেছে তাপমাত্রা খুব নেমে গেলে তখনই হার্ট অ্যাটাকের ঘটনা বেশি ঘটেছে। যাদের উচ্চ রক্তচাপ ছিল তাদের ক্ষেত্রেই এই ঘটনা বেশি ঘটায় এই সত্য প্রতিষ্ঠিত হয়েছে। দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস নেমে গেলে যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি বেশি মাত্রায় দেখা দেয়।
স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই ভালো
দাঁতের রহস্য
যুক্তরাষ্ট্রের ডেন্টাল অ্যাসোসিয়েশনের এক রিপোর্টে জানা যায়, শৈশবে এবং কৈশোরে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুললে তা পরিণত বয়সে সুস্বাস্থ্য, শারীরিক বৃদ্ধি ও মেধা শক্তির উন্মেষ ঘটায়। আমেরিকান অ্যাকাডেমির প্রেসিডেন্ট ডা: কার্ডেন জনস্টোনের মতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস স্বাস্থ্য সমস্যা যেমন আয়রন ঘাটতিজনিত অ্যানিমিয়া, খাওয়ার সমস্যা, দাঁতের ক্ষয় ও স্থূলতা প্রতিরোধে সক্ষম। চিনি অথবা শর্করাসমৃদ্ধ খাবার গ্রহণের ফলে ব্যাকটেরিয়া সৃষ্টি করে দাঁতের ক্ষয় সৃষ্টি হয়।
ব্যাকটেরিয়া সৃষ্ট এসিডের ফলে দাঁতের এনামেল আক্রান্ত হতে পারে। দাঁতের ক্ষয় ক্রমে বাড়তে থাকে এবং বিনা চিকিৎসায় রেখে দিলে মারাত্মক রকমের সংক্রমণ ও যন্ত্রণা দেখা দিতে পারে। পরিণামে দাঁত হারাতে হতে পারে।
-ডা: ফারজানা সুইটি

অনলাইন আপডেট

আর্কাইভ