ঢাকা, শনিবার 25 May 2019, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

বিজেপি জোটের নিরঙ্কুশ বিজয়ে বিএনপির অভিনন্দন

স্টাফ রিপোর্টার: সপ্তদশ লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জোটের নিরঙ্কুশ বিজয়ে চিঠিতে অভিনন্দন জানিয়েছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে এই অভিনন্দন বার্তা দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। বিএনপির এই অভিনন্দন বার্তা সংবলিত চিঠি আগামী দু-একদিনের মধ্যে ভারতীয় হাইকমিশনে পৌঁছে যাবে বলে জানান তিনি। গতকাল শুক্রবার দুপুরে বিএনপি চেয়ারপার্সনের গুলশানের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আমির খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেন।
প্রতিক্রিয়া জানাতে গিয়ে লোকসভা নির্বাচনে ভারতে গণতন্ত্রের সফলতার কথা উল্লেখ করেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ভারতের লোকসভা নির্বাচনে সবচেয়ে ভালো দিক হচ্ছে যে, সেদেশের জনসাধারণ ভোটের মাধ্যমে তারা তাদের প্রতিনিধি নির্বাচন করতে পেরেছে। যেটা বাংলাদেশের জনগন পারে নাই। এটা হচ্ছে সব চেয়ে পজেটিভ দিক। ভারতের জনগন ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচন করতে সক্ষম হয়েছে, গণতন্ত্র সফল হয়েছে। তাদের মৌলিক অধিকার, সাংবিধানিক অধিকার, ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গণতন্ত্রকে আরো বেশি মজবুত করেছে, শক্তিশালী করেছে বলে আমি মনে করি।
নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপির বিজয়ী সম্পর্কে প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, মোদী সাহেব জিতছেন ভোটে। জনগনের ভোটে জিতেছেন। জনগন উনার পক্ষে রায় দিয়েছেন। বিএনপি পক্ষ থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতিমধ্যে অভিনন্দন জানিয়েছে। সেই চিঠি ভারতীয় হাইকমিশনের কাছে আজ-কালের মধ্যে চলে যাবে।
তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সম্পর্ক হবে দুই দেশের স্বার্থে, জনগনের স্বার্থে, জনগণের মধ্যে হতে হবে। দুই দেশের পারস্পরিক স্বার্থে হতে হবে।
লোকসভা নিরবাচনে নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে টানা দ্বিতীয় মেয়াদে ভারতে সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদী। ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে তামিলনাড়ুর একটি বাদে সবকটি আসনে এবার নির্বাচন হয়েছে। এর মধ্যে সরকার গঠনের জন্য কোনো দল বা জোটকে পেতে হবে ২৭২টি আসন। গতকাল দুপুর নাগাদ যে ফল প্রকাশিত হয়েছে, তাতে মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএ তিনশর বেশি আসনে জিতে যাচ্ছে। গতবার শুধু বিজেপির আসন ছিল ২৮২টি, এবার তাদের পদ্মফুল ৩০০’র বেশি আসনে জয়ী হচ্ছে, জোটের আসন ছাড়িয়ে যাচ্ছে সাড়ে তিনশ।

অনলাইন আপডেট

আর্কাইভ