ঢাকা, মঙ্গলবার 18 June 2019, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

কীভাবে প্রশ্নহীন নির্বাচন করতে হয়, ভারতের থেকে শিখুন: খন্দকার মোশাররফ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচন থেকে সরকার, নির্বাচন কমিশন ও ক্ষমতাসীন আওয়ামী লীগকে শিক্ষা নেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র নেতা খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, ‘ভারতের লোকসভার নির্বাচনে সে দেশের জনগণ নিজেরা ভোট দিতে পেরেছেন, তাদের পছন্দমতো দলকে ভোট দিয়েছেন, তাদের পছন্দমতো দলকে ক্ষমতায় এনেছেন। আমি বাংলাদেশ সরকার, নির্বাচন কমিশন ও সকল স্তরের প্রশাসনকে এখান থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানাচ্ছি, বিশেষ করে আওয়ামী লীগকে।’

শনিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী ও দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী নাগরিক দল আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ায় ভারতীয় জনতা পার্টির নেতা নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে বিএনপির এ নেতা বলেন, আমি ভারতীয় জনগণকে অভিনন্দন জানাই, কারণ তারা ভোটের অধিকার প্রয়োগ করতে পেরেছেন এবং মোদিকে অভিনন্দন জানাই যে তিনি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতা ধরে রেখেছেন।

সরকার ভারতের অনেক ইতিবাচক বিষয়ের উদাহরণ টেনে কথা বলে উল্লেখ করে বিএনপির এ নেতা সরকারকে আহ্বান জানিয়ে বলেন, ‘ভারতের লোকসভা নির্বাচন থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশেও প্রশ্নহীন নির্বাচন করুন।’

সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে ভারত বিশ্বকে তাদের গণতন্ত্রের শক্তি দেখিয়েছে বলেও মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মোশাররফ।

‘দেশে এখন কোনো গণতন্ত্র নেই, আমাদের অবশ্যই গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। কিন্তু গণতন্ত্রের মা খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করতে ব্যর্থ হলে গণতন্ত্র পুনরুদ্ধার করা সম্ভব নয়,’ যোগ করেন তিনি।

-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ