ঢাকা, সোমবার 27 May 2019, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

২৮তম সপ্তাহে ইয়েলো ভেস্ট আন্দোলন

২৬ মে, ইয়ন, ফ্রান্স-২৪ : ফ্রান্সের রাজধানী প্যারিসে শনিবার আবারো জড়ো হয় ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা। এক পর্যায় বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশের কাঁদানে গ্যাস নিক্ষেপ ও জলকামান ব্যবহার এবং বিক্ষোভকারীদের পাল্টা পাথর নিক্ষেপের ঘটনায় রুশ গণমাধ্যম আরটির সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হয় বলে শনিবার স্থানীয় গণমাধ্যম জানায়। 

পুলিশ জানায়, ব্যাপক সংঘর্ষ হয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জন্মস্থান অ্যামিয়েন্সেও। এই শহরেও প্রায় ১২শ বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ছুড়ে এবং স্থানীয় ব্যাংকগুলোর কয়েকটি ব্রাঞ্চে আগুন লাগিয়ে দেয়। আগুন লাগানো হয় ময়লার ক্যানগুলোতেও।

 

 

 

 

 

 

 

 

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানায়, এবার বিক্ষোভে ১২ হাজার মানুষ অংশ নিয়েছে কিন্তু গত নভেম্বরে যখন আন্দোলন শুরু হয় তখন এর সংখ্যা ছিলো ৩ লাখের মতো। উল্লেখ্য, জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি ও ফ্রান্স সরকারের বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে প্রায় ৬ মাস ধরে বিক্ষোভ অব্যাহত রয়েছে। তবে আন্দোলনকারীদের দাবির প্রেক্ষিতে কর বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে আসাসহ নিম্ন আয়ের নাগরিকরাও যেনো সহজেই জ্বালানি ক্রয় করতে পারে এজন্য প্রায় ১১শ কোটি ডলারের প্রকল্প ঘোষণা করেন ম্যাক্রোঁ।

অনলাইন আপডেট

আর্কাইভ