ঢাকা, শুক্রবার 31 May 2019, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান

৩০ মে, পার্সটুডে : জেরুসালেম বা আল-কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন জর্দানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ। তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাই ও সিনিয়র উপদেষ্টা জারেড কুশনারের সঙ্গে গত বুধবার রাজধানী আম্মানে এক বৈঠকে এ আহ্বান জানান।

আবদুল্লাহ বলেন, ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের আগের সীমানা নিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে। যদিও তিনি জেরুসালেমকে নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছেন কিন্তু মার্কিন প্রেসিডেন্ট আগেই জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। সে ক্ষেত্রে জর্দানের বাদশাহর এ আহ্বান আমেরিকার কাছে নিতান্তই গুরুত্বহীন।  

জেরুসালেম শহরে অবস্থিত বায়তুল আকসা মসজিদের দেখভালের দায়িত্ব পালন করেন জর্দানের বাদশাহ। বৈঠকে তিনি কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এ সময় তিনি দুই রাষ্ট্রকেন্দ্রীক সমাধানের ওপর ভিত্তি করে পূর্ণাঙ্গ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। বৈঠকে দু পক্ষ আঞ্চলিক ও আন্তর্জাতিক ঘটনাবলী নিয়েও আলোচনা করে।

সফরের বিরুদ্ধে অবস্থান ধর্মঘট

মার্কিন প্রেসিডেন্টের জামাতা জারেড কুশনারের সফরের বিরুদ্ধে অবস্থান ধর্মঘট করেছে জর্দানের জনগণ। গত বুধবার রাজধানী আম্মানে মার্কিন দূতাবাসের সামনে এ ধর্মঘট পালিত হয়েছে।

মরক্কো সফর শেষে এই প্রতিনিধিদল জর্দানে যাবে। এরপর তারা ইহুদিবাদী ইসরাইল সফর করবে। ফিলিস্তিনের স্বার্থবিরোধী ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বাস্তবায়নের অংশ হিসেবে আগামী মাসে বাহরাইনে যে সম্মেলন আয়োজন করা হয়েছে তার প্রতি সমর্থন আদায় করাই তাদের এ সফরের উদ্দেশ্য।

ফিলিস্তিনিরা ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করে ওই সম্মেলনে অংশ না নিতে আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিযোগাযোগ বন্ধ ঘোষণা করে বলেছেন, ট্রাম্প ইসরাইলের পক্ষে কাজ করছে। আগামী মাসে অনুষ্ঠেয় বাহরাইন সম্মেলনে ট্রাম্পের জামাতা জারেড কুশনার ‘ডিল অব দ্য সেঞ্চুরি'র অর্থনীতি সংক্রান্ত অংশটি প্রকাশ করবেন বলে কথা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ