ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

মোদী মন্ত্রিসভার ৫১ জন সদস্যই কোটিপতি

সংগ্রাম অনলাইন ডেস্ক: মোদীর নতুন মন্ত্রিসভার মোট সদস্য ৫৮ জন, এর মধ্যে ৫১ জন সদস্যই কোটিপতি। 

গত বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে নতুন মন্ত্রীসভার সবাই শপথ নিয়েছেন। পরদিন শুক্রবার দফতর বন্টন হয়েছেও। প্রথম ক্যাবিনেট বৈঠকও সাড়া হয়ে গিয়েছে। সেখান থেকে কৃষকদের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে দ্বিতীয় মোদী সরকার। এবার জানা গেল কেন্দ্রীয় মন্ত্রিসভার মোট ৫১ জন সদস্যই কোটিপতি।  সবচেয়ে বিত্তবান মন্ত্রী হলেন শিরোমণি অকালি দলের নেত্রী হরসিমরত কৌর বাদল। পঞ্জাবের ভাতিন্ডা থেকে নির্বাচিত এই সাংসদের মোট সম্পত্তির পরিমাণ ২১৭ কোটি টাকা।  অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মসের ন্যাশনাল ইলেকশন ওয়াচ এই তথ্য জানিয়েছে। হরসিমরতের পরেই আছেন মহারাষ্ট্র থেকে নির্বাচিত রাজ্যসভার সাংসদ এবং নতুন রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) । তাঁর সম্পত্তির পরিমাণ ৯৫ কোটি টাকা।

৪২ কোটি টাকার মোট সম্পদ নিয়ে তৃতীয় স্থানে আছেন গুরগাঁওয়ের সাংসদ রাও ইন্দ্রজিৎ সিং। 

এবার মন্ত্রিসভায় যোগ দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া বিজেপি সভাপতি অমিত শাহর সম্পত্তির পরিমাণ ৪০ কোটি টাকা ।তবে অন্য মন্ত্রীদের তুলনায় এ ব্যাপারে বেশ খানিকটা পিছিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর মোট সম্পদের পরিমাণ দুই কোটি টাকা। প্রধানমন্ত্রীর থেকে কম সম্পদ রয়েছে ১০ মন্ত্রীর । তালিকায় রয়েছেন রাজস্থানে বিকানেরের সাংসদ অর্জুন রাম মেঘওয়াল, মধ্যপ্রদেশের মোরেনার সাংসদ নরেন্দ্র সিং তোমর, উত্তরপ্রদেশের মুজাফফরনগরের সঞ্জীব কুমার বালিয়ান, অরুণাচল পশ্চিমের সাংসদ কিরেণ রিজিজু, উত্তরপ্রদেশের ফতেপুরের সাংসদ নিরঞ্জন জ্যোতি সহ কয়েকজন।

এই মন্ত্রিসভায় ৫ জন এমন মন্ত্রী রয়েছেন যাঁদের সম্পদের পরিমাণ এক কোটি টাকার চেয়ে কম। তারা হলেন পশ্চিমবঙ্গের রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরি। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৬১ লাখ টাকা। অসমের সাংসদ রামেশ্বর তেলির মোট সম্পদের পরিমাণ ৪৩ লাখ টাকা। কেরালার ভি মুরলিধরনের মোট সম্পদ ২৭ লাখ টাকা,। রাজস্থানের কৈলাস চৌধুরীর মোট সম্পদ ২৪ লাখ টাকা এবং ওড়িশার বালাসোরের সাংসদ প্রতাপচন্দ্র ষড়ঙ্গির মোট সম্পদের পরিমাণ ১৩ লাখ টাকা।

সূত্র: এনডিটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ