ঢাকা, সোমবার 3 June 2019, ২০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৮ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

খাশোগীকে ‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ সম্মাননা

২ জুন, ওয়াশিংটন পোস্ট : সাংবাদিক জামাল খাশুগজিকে মরণোত্তর সম্মাননা দিয়েছে সংবাদপত্র ও সংবাদ প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজপেপারস অ্যান্ড নিউজ পাবলিশার্স (ডব্লিউএএন-আইএফআরএ)।

স্কটল্যান্ডের গ্লাসগোতে ৭১তম ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেস, ২৬তম ওয়ার্ল্ড এডিটর্স ফোরাম ও তৃতীয় উইমেন ইন নিউজ সামিট চলাকালে ১ জুন ডব্লিউএএন-আইএফআরএর পক্ষ থেকে সংবাদপত্রের স্বাধীনতার জন্য বার্ষিক এ পুরস্কার দেওয়া হয় বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

খাশুগজি পরিবারের পক্ষ থেকে সৌদি সাংবাদিক ও চলচ্চিত্রকার শাফা আল আহমেদ ‘দ্য গোল্ডেন পেন অব ফ্রিডম’ শিরোনামে এ সম্মাননা ওয়ার্ল্ড এডিটরস ফোরামের প্রেসিডেন্ট ডেভ ক্যালাওয়ের কাছ থেকে গ্রহণ করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপসহীন ও মানসম্পন্ন সাংবাদিকতার মধ্য দিয়ে নিজের মতপ্রকাশের অধিকার চর্চার মাধ্যমে ক্ষমতার মুখোমুখী দাঁড়িয়ে সত্য প্রকাশের জন্য ব্যক্তিগতভাবে ত্যাগ স্বীকার করে ও অকাল মৃত্যুর শিকার হয়েও খাশুগজি সাংবাদিকের প্রতিশ্রুতি থেকে বিচ্যুত হননি।

১৯৬১ সাল থেকে সংবাদপত্রের স্বাধীনতার রক্ষা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য স্বীকৃতি হিসেবে ব্যক্তি বা সংগঠনকে প্রতি বছর ‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ পুরস্কার দেয় ডব্লিউএএন-আইএফআরএ। প্রতিবছর সম্মেলনে এই পুরস্কার দেওয়া হয়।

এবছর তিন দিনের কংগ্রেসে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বাংলাদেশ থেকে একমাত্র অংশগ্রহণকারী। গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা এবং সংবাদ প্রকাশের মান উন্নয়নে প্রতিশ্রুতিশীল সংগঠটিতে বিশ্বের ১২০টির বেশি দেশের ২০ হাজার সংবাদপত্র ও ৭০০ কোম্পানি সদস্য হিসেবে আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ