ঢাকা, মঙ্গলবার 15 October 2019, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
Online Edition

বিহারের মুজফফরপুরে ৪৮ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৬টি শিশুর,অসুস্থ আরও শতাধিক

সংগ্রাম অনলাইন ডেস্ক: গত ৪৮ ঘণ্টায় বিহারের মুজফফরপুরে ৩৬টি শিশুর মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আরও ১৩৩ জন।

একসঙ্গে এত শিশুর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী

চিকিৎসকদের একটা অংশের ধারনা শিশুদের  অসুস্থ  হওয়ার কারণ এনকেফেলাইটিস (Acute Encephalitis Syndrome)। তবে বেশ কয়েকজন শিশু রক্তচাপ (Blood Pressure) জনিত সমস্যায় প্রাণ হারিয়েছে বলে দাবি অন্য চিকিৎসকদের। মুজফফরপুর জেলার শ্রী কৃষ্ণ মেডিক্যাল কলেজের সুপার এস কে সাহি বলেছেন গোটা  ঘটনাটি পরীক্ষা করে দেখতে হবে।তবে প্রাথমিক ভাবে মনে হচ্ছে ৯০ ভাগ শিশুর মৃত্যুর কারণ রক্তচাপ কমে যাওয়া। কারণ যাই হোক শিশুদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা বড় আকার ধারন করছে ক্রমশ। গোটা জেলার প্রায় সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালে নানা রকম শারীরিক জটিলতা নিয়ে ভর্তি হয়েছে শিশুরা।   

এইএস- এ আক্রান্ত হওয়া এই এলাকার জন্য নতুন কোনও বিষয় নয়। ১৫ বছরের চেয়ে কম বয়স এমন শিশুরা বিহারের এই এলাকায় গরমকালে এনকেফেলাইটিসে আক্রান্ত হয়েই থাকে। জ্বরে আক্রান্ত হওয়া থেকে শুরু করে  অসংলগ্ন ব্যবহার থেকেই শিশুদের শারীরিক জটিলতার আঁচ পাওয়া যায়।

একটি মাত্র জেলায় একসঙ্গে এত শিশুর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি বলেছেন দেখে  শুনে  মনে হচ্ছে, কীভাবে  রোগের  মোকাবিলা করা যেতে পারে সে ব্যাপারে স্থানীয়দের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। তাঁর কথায়, ‘গত দু'বছরের পরিসংখ্যান বলছে মৃতের সংখ্যা কমেছিল। কিন্তু  এবার  তা হল না। মনে হচ্ছে সচেতনতা প্রচারের  কাজ ঠিকভাবে হয়নি।' তিনি মনে করেন সন্তানদের খালি পেটে না রাখার মতো বিষয় মাথায় রাখলেই সমস্যা  এড়িয়ে যাওয়া যাবে। 

এদিকে কী কারণে এতগুলি মৃত্যু হয়েছে  তা জানতে জেলার বিভিন্ন হাসপাতালে যান বিহারের স্বাস্থ্য দপ্তরের কর্মকতারা।চিকিৎসক থেকে  শুরু করে  শিশুদের বাড়ির লোকেদের সঙ্গে  কথা বলেছেন তাঁরা।

ডিএস/এএইচ   

অনলাইন আপডেট

আর্কাইভ