ঢাকা, বুধবার 24 July 2019, ৯ শ্রাবণ ১৪২৬, ২০ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

শ্রীলঙ্কাকে ৮৭ রানে হারাল অস্ট্রেলিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: এত ভাল শুরু করেও ধরে রাখতে পারল না শ্রীলঙ্কা । এত ভাল সুযোগটা কাজে লাগাতে পারল না তারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ওপেনার যে ভাবে শুরু করেছিলেন তাতে মনে হচ্ছিল এ ভাবে চলতে থাকলে জিতেও যেতে পারে শ্রীলঙ্কা। কিন্তু দুই ওপেনারের দেখানো পথে চলতে পারলেন না দলের বাকিরা।

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ১৫৩ রানের নান্দনিক ইনিংস ও মিশেল স্টার্কের দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে স্বাচ্ছন্দ্যেই হারালো। ৩৩৫ রানের বড় লক্ষ্য পাড়ি দিতে নেমে ৯৭ রানের ইনিংস খেলে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে জয়ের স্বপ্ন দেখালেও সময়ের সঙ্গে সঙ্গে তা ধসে পড়ে। ৪৫ ওভার ৫ বলে ১০ উইকেট হারিয়ে ২৫৪ রানে থেমে যায় লঙ্কান ইনিংস। ৮৭ রানে বড় জয় পায় অস্ট্রেলিয়া।

এর ফলে ৫ ম্যাচ থেকে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান দখল করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এক ম্যাচ কম খেলে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তাদেরই প্রতিবেশি নিউজিল্যান্ড। তৃতীয়স্থানে থাকা ইংল্যান্ডের সংগ্রহ ৪ ম্যাচে ৬ পয়েন্ট।

শনিবার লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছি শ্রীলঙ্কা। প্রথমে ব্যা করতে নেমে রানের পাহাড় তৈরি করে অস্ট্রেলিয়া। ৫০ ওভারে অস্ট্রেলিয়া থামে ৩৩৪-৭-এ। জবাবে ব্যাট করতে নেমে ৪৫.৫ ওভারে ২৪৭ রানে শেষ হয়ে যায় শ্রীলঙ্কা। ৮৭ রানে জিতে টেবিলের শীর্ষে উঠে এল অস্ট্রেলিয়া।

এ দিন ডেভিড ওয়ার্নার (David Warner) কিছুটা অফ কালার ছিল্ন। ২৬ রানেই ফিরে যান তিনি। কিন্তু এক ওপেনার খেলতে পারেননি তো কি হয়েছে। আর এক ওপেনার তা সুদে-আসলে তুলে নেন। ১৩২ বলে ১৫৩ রানের ইনিংস খেলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ (Aron Finch)। তিন নম্বরে ব্যাট করতে নামা উসমান খোয়াজা ১০ রান করে আউট হয়ে গেলে ফিঞ্চের সঙ্গে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের হাল ধরেন স্টিভেন স্মিথ।

স্মিথ ৫৯ বলে ৭৩ রান করে আউট হন। এর পর শন মার্শ ৩, অ্যালেক্স ক্যারি ৪, প্যাট কামিন্স কোনও রান না করেই আফট হন। ২৫ বলে দ্রুত ৪৬ রান করে অপরাজিত থাকেন গ্নে ম্যাক্সওয়েল। শ্রীলঙ্কার হয়ে দু'টি করে উইকেট নেন ইসুরু উদানা ও ধনঞ্জয়া দে সিলভা। এক উইকেট লাসিথ মালিঙ্গার। দুটো রান আউট।

জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও কুসল পেরেরা ওপেনিং জুটিতে ১১৫ রান তোলে। সেখান থেকেও একটা দল এত দ্রুত গুটিয়ে যেতে পারে সেটা দেখাল শ্রীলঙ্কার মিডল অর্ডার। ৩৬ বলে ৫২ রান করেন কুসল পেরেরা। মাত্র তিন রানের জন্য সেঞ্চুরিটা করতে পারলেন না অধিনায়ক করুনারত্নে। ১০৮ বলে ৯৭ রান করেন তিনি।

তিন ও চার নম্বরে ব্যাট করতে ১৬ ও ৩০ রান করে ফিরে যান লাহিরু থিরিমানে ও কুসল মেন্ডিস। এর পর আর দাঁড়াতে পারেননি। অ্যাঞ্জেলো ম্যাথুস ৯, মিলিন্দা সিরিবর্দনা ৩, থিসারা পেরেরা ৭, ইসুরু উদানা ৮, লাসিথ মালিঙ্গা ১ রান করে আউট হন। শেষ নুয়ান প্রদীপ কোনও রান না করে ফিরে যেতেই খেলা শেষ। ৪৫.৫ ওভারে ২৪৭ রানে শেষ হয়ে গেল শ্রীলঙ্কা। হারতে হল ৮৭ রানে।

অস্ট্রেলিয়ার হয়ে চার উইকেট নেন মিচেল স্টার্ক। তিন উইকেট কেন রিচার্ড সনের। দুই উইকেট প্যাট কামিন্সের ও একটি জেসন বেহেনড্রফ।

অস্ট্রেলিয়া: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খোয়াজা, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, জেসন বেহেনড্রফ।

শ্রীলঙ্কা: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুসল পেরেরা, লাহিরু থিরিমানে, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডে সিলভা, থিসারা পেরেরা, মিলিন্দা সিরিবর্দনা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ।

অনলাইন আপডেট

আর্কাইভ