ঢাকা, সোমবার 24 June 2019, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

আগামীকাল ব্রাজিল যাচ্ছেন চার তরুণ ফুটবলার

স্পোর্টস রির্পোর: বাংলাদেশের সঙ্গে আলোচনার মাধ্যমে কয়েকজন তরুণ ফুটবলারদের নিজ দেশে প্রশিক্ষণের উদ্যোগ নেয় ব্রাজিল। তারই অংশ হিসেবে ডেভেলপমেন্ট কাপ ও বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট থেকে চার ফুটবলারকে বাছাই করা হয় গত ফেব্রুয়ারিতে। মার্চে তাদের ব্রাজিল যাওয়ার কথা থাকলেও নানা কারণে দিনক্ষণ পিছিয়েছে। অবশেষে পেলে-গ্যারিঞ্চা, জিকো-রোনালদোদের দেশে যাচ্ছেন তারা। সেখানে গামা ফুটবল একাডেমিতে এক মাস প্রশিক্ষণ নেবেন ফরোয়ার্ড জোগেন লাকরা, দুই মিডফিল্ডার ওমর ফারুক মিঠু ও লতিফুর রহমান নাহিদ এবং ডিফেন্ডার নাজমুল আকন্দ। গত ৪ মাস ধরে এই চার ফুটবলার স্বপ্ন দেখছেন ব্রাজিল যাওয়ার।

 তাদের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। আগামীকার  মঙ্গলবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটের ফ্লাইটে ঢাকা ছাড়বেন তারা। ব্রাজিল যাত্রার দিনক্ষণ চূড়ান্ত হওয়ায় উচ্ছ্বসিত ওমর, পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের দেশে যেতে উদগ্রীব এই মিডফিল্ডার। তিনি বলেন  সেখানে গিয়ে অনুশীলন করবো, ফুটবলের আধুনিক কলা-কৌশল রপ্ত করবো। এক মাসের অনুশীলনের ক্যাম্পে যদি কিছু শিখতে পারি সেটা ক্যারিয়ার গড়তে কাজে দেবে।’আরেক মিডফিল্ডার নাহিদও বেশ খুশি, ‘অবশেষে আমরা ব্রাজিলে যেতে পারছি। এটা আমাদের জন্য আনন্দের খবর। সেখানে গিয়ে যদি বড় কোনও তারকার সান্নিধ্য পাই তাহলে আরও ভালো লাগবে। একাডেমিতে নতুন কিছু শেখার সুযোগ থাকবে।

’চার ফুটবলারের সঙ্গে স্থানীয় কোচ হিসেবে যাচ্ছেন আব্দুর রাজ্জাক। এই প্রশিক্ষণ কর্মসূচী নিয়ে আশাবাদী তিনি, ‘গামা একাডেমিতে গিয়ে তরুণ ফুটলরাররা অনেক কিছু শিখতে পারবে। দেশের ফুটবলের জন্য এটা নতুন দিক বলতে পারেন।মূলত চার ফুটবলারের এক বছরের জন্য ব্রাজিলে প্রশিক্ষণ নেয়ার কথা ছিলো। কিন্তু বয়স ১৮’র কম হওয়ায় দীর্ঘমেয়াদে অনুশীলনের সুযোগ থাকছে না তাদের। এই প্রশিক্ষণ কর্মসূচীর সমন্বয়কারী সাবেক তারকা ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম বলেন, ‘অবশেষে চার ফুটবলার ব্রাজিল যাচ্ছে। আমাদের পরিশ্রম সার্থক হতে যাচ্ছে। তবে ওদের সবার বয়স ১৮’র নিচে। এজন্য দীর্ঘমেয়াদে প্রশিক্ষণ সম্ভব হচ্ছে না, আপাতত এক মাস হবে। তবে গামা ফুটবল একাডেমির কর্মকর্তারা পরে ঢাকায় আসবেন। ভবিষ্যতে হয়তো বাংলাদেশ থেকে আরও বেশি ফুটবলার সেখানে প্রশিক্ষণের সুযোগ পাবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ