ঢাকা, বুধবার 24 July 2019, ৯ শ্রাবণ ১৪২৬, ২০ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

আমেরিকা পরমাণু সমঝোতা বাতিলের বিপদ অনুধাবনে ব্যর্থ হয়েছে: রাশিয়া

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলির সদরদপ্তরে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাশিয়া বলেছে, মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে কত বড় বিপদ ডেকে এনেছে তা উপলব্ধি করতে ওয়াশিংটন ব্যর্থ হয়েছে। ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলির সদরদপ্তরে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ রোববার এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক বলেন, ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে আমেরিকা; কারণ ওয়াশিংটন এ কথা উপলব্ধি করতে চরমভাবে ব্যর্থ হয়েছে যে, এ ধরনের সিদ্ধান্ত পরমাণু সমঝোতাকে কত ভয়াবহ বিপদের মুখে ঠেলে দিচ্ছে। তিনি আরো লিখেছেন, আমেরিকা ইরানকে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার দিকে উসকানি দিচ্ছে। কিন্তু পরমাণু অস্ত্র বিস্তার রোধের নীতিমালা অনুযায়ী এটি একটি দায়িত্বজ্ঞানহীন কাজ।

আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এক বক্তব্যে বলেন, সোমবার ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তার এ দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ার এ কূটনীতিক এ মন্তব্য করলেন যদিও ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেছেন, তার দেশের বিরুদ্ধে সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে ফেলেছে আমেরিকা। কাজেই নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার মতো আর কোনো ক্ষেত্র বাকি নেই। কাজেই ট্রাম্প যা বলেছেন তা প্রচারণা যুদ্ধ ছাড়া আর কিছু নয়।

উলিয়ানোভ তার টুইটার বার্তায় আরো লিখেছেন, আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি বলেছেন, তেহরান যেন কূটনীতির জবাব কূটনীতি দিয়ে দেয়। কিন্তু বাস্তবতা হচ্ছে, ইরান বিরোধী হুমকি, নিষেধাজ্ঞা আরোপ এবং মধ্যপ্রাচ্যে সামরিক শক্তি বৃদ্ধি- এর কোনোটির সঙ্গেই কূটনীতির কোনো সম্পর্ক নেই এবং এসব পদক্ষেপের কারণে মাধ্যপ্রাচ্যের পরিস্থিতি শোচনীয় অবস্থায় পৌঁছেছে।- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ