ঢাকা, শুক্রবার 22 November 2019, ৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
Online Edition

তেল ট্যাংকারে ইরান হামলা করে নি: সংযুক্ত আরব আমিরাত

যৌথ সংবাদ সম্মেলনে শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাহিয়ান ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

সংগ্রাম অনলাইন ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাহিয়ান বলেছেন, ওমান সাগরে তেলবাহী ট্যাংকারে হামলা চালানোর ব্যাপারে ইরানকে দায়ী করার মতো পরিষ্কার, বৈজ্ঞানিক ও সন্তোষজনক কোনো প্রমাণ নেই।

ওই হামলার জন্য আমেরিকা ও সৌদি আরব ইরানকে দায়ী করে আসছে। তাদের এ বক্তব্যের সুস্পষ্ট বিপরীত অবস্থান ঘোষণা করল আমিরাত। ইরান মার্কিন ও সৌদি দাবি নাকচ করে হামলাকে সন্দেহজনক বলে মন্তব্য করেছে।

বুধবার রাশিয়ার রাজধানী মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাহিয়ান বলেন, তার দেশ কোনো দেশকে হামলার জন্য দায়ী করতে পারছে না কারণ যে তদন্ত হয়েছে তাতে পর্যাপ্ত প্রমাণ উঠে আসে নি। তিনি পরিষ্কার করে বলেন, “আসলে আমরা কাউকে দায়ী করতে পারছি না কারণ আমাদের হাতে প্রমাণ নেই।”

ওমান সাগরে হামলার শিকার একটি ট্যাংকার

গত মাসে পারস্য উপসাগরের হরমুজ প্রণালীর কাছে ফুজায়রা বন্দরে চারটি তেলবাহী জাহাজে হামলা হয়। এরপর চলতি মাসের মাঝামাঝি দিকে ওমান সাগরে দুটি তেলবাহী ট্যাংকারে হামলার ঘটনা ঘটে। সব ঘটনার জন্যই সৌদি আরব ও আমেরিকা ইরানকে দায়ী করেছে তবে কোনো প্রমাণ হাজির করতে পারে নি।- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ