ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

সিরিয়ায় ইসরাইলি হামলা মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য হুমকি: রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: সিরিয়ার অভ্যন্তরে ইহুদিবাদী ইসরাইলের বিমান ও ক্ষেপণাস্ত্র হামলাকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য হুমকি বলে বর্ণনা করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (মঙ্গলবার) এক বিবৃতি প্রকাশ করে এ উদ্বেগ প্রকাশ করে।

বিবৃতিতে সিরিয়ায় ইসরাইলের সোমবারের হামলার প্রতি ইঙ্গিত করে বলা হয়েছে, এ হামলায় সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘিত হয়েছে এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে।

ইহুদিবাদী ইসরাইলি জঙ্গিবিমানগুলো সোমবার ভোররাতে সিরিয়ার দামেস্ক ও হোমস প্রদেশের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এসব হামলায় দুই শিশুসহ চার বেসামরিক ব্যক্তি নিহত ও ২১ জন আহত হয়।

গত ৮ বছরের যুদ্ধে ধ্বংসপ্রাপ্ত সিরিয়ার একটি শহর (ফাইল ছবি)

ইহুদিবাদী ইসরাইল সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা দেয়ার লক্ষ্যে প্রায়ই দেশটির বিভিন্ন অবস্থানে হামলা চালায়। মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইসরাইলের অনুকূলে পাল্টে দেয়ার লক্ষ্যে ২০১১ সালে সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের লেলিয়ে দেয় আমেরিকা ও তাদের আঞ্চলিক মিত্র দেশগুলো।

তবে সাম্প্রতিক সময়ে সিরিয়ার সেনাবাহিনী ইরানের সামরিক উপদেষ্টাদের পরামর্শ ও রাশিয়ার সামরিক সহযোগিতায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএস’কে সম্পূর্ণ পরাস্ত করতে সক্ষম হয়। তবে এখনো সিরিয়ার কোনো কোনো এলাকায় আরো কিছু জঙ্গি গোষ্ঠী তৎপর রয়েছে এবং সেনাবাহিনী তাদের নির্মূল করার লক্ষ্যে অভিযান চালিয়ে যাচ্ছে।

-পার্স টুডে 

অনলাইন আপডেট

আর্কাইভ