ঢাকা, বৃহস্পতিবার 04 July 2019, ২০ আষাঢ় ১৪২৬, ৩০ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

রাজধানীর তিন গুরুত্বপূর্ণ সড়কে ৭ জুলাই থেকে রিকশা বন্ধ

স্টাফ রিপোর্টার : রাজধানীর কুড়িল-সায়েদাবাদ, গাবতলী-আজিমপুর ও সায়েন্সল্যাব-শাহবাগ রুটে ৭ জুলাই থেকে রিকশা চলাচল বন্ধ থাকবে বলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন জানিয়েছেন। গতকাল বুধবার নগর ভবনে মেয়রের সভাপতিত্বে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাথ দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে গঠিত’ কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
পরে সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, “প্রাথমিক পর্যায়ে কুড়িল থেকে বাড্ডা, রামপুরা, খিলগাঁও হয়ে সায়েদাবাদ, গাবতলী থেকে আসাদগেট, সায়েন্সল্যাব হয়ে আজিমপুর পর্যন্ত ও সায়েন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত সড়কে কোনো রিকশা চলাচল করবে না।“রিকশা চলাচল বন্ধ হওয়ার কারণে নাগরিকদের যেন চলাচলে সমস্যা না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যাত্রীদের যেন যানবাহন পেতে কোনো সমস্যা না হয় সেজন্য পরিবহন মালিক সমিতি এবং বিআরটিসি পর্যাপ্ত বাস সার্ভিসের ব্যবস্থা করবে।”
এছাড়া মহানগরীর সড়কের দুপাশে ফুটপাত দখলমুক্ত করে পথচারীদের চলাচল নির্বিঘœ করতে ঢাকার দুই সিটি করপোরেশন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে বলেও জানান মেয়র খোকন।“এসব সড়কের পাশের যেসব ভবন বিল্ডিং কোড না মেনে নির্মাণ করা হয়েছে, ভবনের র‌্যাম্প ফুটপাতে চলে এসেছে। এগুলো পথচারী চলাচলে বিঘœ ঘটাচ্ছে। রাজউক এসব ভবন চিহ্নিত করে অবৈধ স্থাপনা ভেঙে দেবে।”
গত ১৯ জুন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বৈঠকে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাথ দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে’ সাঈদ খোকনকে আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়। কমিটিকে দুই মাসের মধ্যে সড়কে শৃঙ্খলা আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। সে অনুযায়ী গতকাল বুধবারের বৈঠক হয়।
মেয়র বলেন, “সাতদিন পর কমিটি আবার বৈঠকে বসে এই কমিটি কার্যক্রম পর্যালোচনা করবে। এই কমিটির মূল দায়িত্ব পর্যায়ক্রমে ঢাকার মূল সড়কে যেন যানজট সৃষ্টি না হয় সেটা নিশ্চিত করা। এজন্য সড়কে অবৈধ রিকশা, ব্যাটারিচালিত রিকশা, অবৈধ লেগুনা অপসারণ করে যানজট পরিস্থিতি উন্নয়ন এবং ফুটপাত পথচারী চলাচলের উপযোগী করে দেওয়া।”
ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মফিজ উদ্দিন আহমেদ বৈঠকে উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ