ঢাকা, শনিবার 6 July 2019, ২২ আষাঢ় ১৪২৬, ২ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

ঢাবি কবি সুফিয়া কামাল হল ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান ও বার্ষিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় কবি সুফিয়া কামাল হল ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান এবং বার্ষিক সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল ৪ জুলাই ২০১৯ বৃহস্পতিবার সন্ধ্যায় হল মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের এবং সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রীদের মাঝে স্বর্ণপদক, সার্টিফিকেট ও বৃত্তির চেক তুলে দেন।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাক ড. মো: কামাল উদ্দীন। এসময় অন্যান্যের মধ্যে হলের প্রাক্তন প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নীলুফার নাহার, হল ট্রাস্ট ফান্ড কমিটির আহ্বায়ক ও আবাসিক শিক্ষক সায়মা খানম, বার্ষিক সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা বিষয়ক কমিটির আহ্বায়ক ও আবাসিক শিক্ষক ড. মহসিনা আক্তার খানম সহ বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং হলের আবাসিক শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। 

ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বক্তব্যের শুরুতেই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের এবং সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন, শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। তিনি বলেন, প্রতিটি শিক্ষার্থীর জন্য নিরাপদ জায়গা হচ্ছে শিক্ষকরা। কোন শিক্ষার্থী যেন বাধাগ্রস্ত, হতাশাগ্রস্ত না হয়ে পড়ে সেদিকে শিক্ষকদের আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে এবং তাদেরকে অণুপ্রেরণা দিতে হবে। শিক্ষার্থীদের প্রকৃত আর্থিক অবস্থা বুঝে তাদেরকে বৃত্তির আওতায় আনতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভিসি বলেন, চলার পথে তোমাদের সামনে নানা বাধা-বিপত্তি, প্রতিবন্ধকতা কিংবা বড় চ্যালেঞ্জ আসতে পারে। তোমাদের সাহস, নৈতিক মূল্যবোধ ও দৃঢ়চিত্তের সাথে এসব বাধা-বিপত্তি ও প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে।

প্রথমবারের মতো কবি সুফিয়া কামাল হল ট্রাস্ট ফান্ড স্বর্ণপদক পেয়েছেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ছাত্রী মোহসিনা জেবিন তমা। অনুষ্ঠানে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ৬জন ছাত্রীকে ও ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ৫জন ছাত্রীকে মেধাবৃত্তি প্রদান, ১ম বর্ষের ১২জন, ২য় বর্ষের ১০জন, ৩য় বর্ষের ৪জন ও ৪র্থ বর্ষের ৪জন ছাত্রীকে সাধারণ বৃত্তি প্রদান এবং ৪জন ছাত্রীকে “সহ-পাঠ্যক্রম বৃত্তি” প্রদান করা হয়। এছাড়া, ১০টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত বার্ষিক সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রীদের পুরস্কার বিতরণ করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ