শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ঢাবি’র বুকে টিএসসির পড়ন্ত বিকেল এবং-

নাজমুল হাসান জারিফ : কত স্বপ্নের রোদ ওঠে এই টিএসসি’তে, কত স্বপ্ন মেঘে ঢেকে যায়”। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগের অংশ হিসেবে প্রতিষ্ঠিত হয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)।এটি বাঙ্গালিদের ইতিহাস ও সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাইতো আজ বাংলার সোনালি ইতিহাসে এ যেন এক উচ্ছলতাময় অন্যরকম অনুভূতি। যে অনুভূতি ভালোবাসা শিখায়।
যে অনুভূতি পড়ন্ত বিকেলে বুকে হাজারো দুঃখ নিয়েও স্বপ্ন দেখায়। ছাত্র ও শিক্ষকসহ সমাজের বিভিন্ন সম্প্রদায়কে সেবা দেয়ার জন্য এটি ঐতিহাসিকভাবে সুপরিচিত। এই ছাত্র-শিক্ষক কেন্দ্র হচ্ছে বাংলাদেশের একমাত্র কেন্দ্র যেখানে ক্যাম্পাসের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয় এবং একই সাথে শিক্ষার্থীদের বিনোদন ও সহায়তা দেয়া হয়।
এখানে আত্ম-পরিচালিত বিভিন্ন কার্যক্রম রয়েছে কেন্দ্রটির একই ছাদের নিচে রয়েছে ডাইনিং কক্ষ, সভা ও অধিবেশন কক্ষ, খেলাধুলার কক্ষ। রয়েছে লাইব্রেরি ও অধ্যয়নের জায়গা। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের জন্য রয়েছে মঞ্চ ও হল। ক্যাম্পাসের সামাজিক ও সাংস্কৃতিক সেতুবন্ধন এর মাধ্যমেই হয়ে থাকে। এসব স্থানেই বন্ধুত্বের গল্পগুলো জমে ওঠে শিক্ষার্থীদের।
আড্ডাবাজি আর আনন্দ বিনোদনে জমজমাট থাকে টিএসসি। একেকটা জায়গায় জমে ওঠে জীবনের গল্প। হঠাৎ করেই বেজে ওঠে গিটারের সুর এ যেন এক চিরচেনা সুর। যে সুর প্রেম শিখায়। আর এমন সব সুরের মাঝে হারিয়ে যায় প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবার হঠাৎ করেই বৃষ্টির হানা; সে যেন এক অন্যরকম অনুভূতি।
হাতে হাত রেখে সকলে মেতে উঠে বৃষ্টিময় টিএসসিকে তার জীবনে স্মরণীয় করে রাখতে, এ বৃষ্টি সে বৃষ্টি যা ভালোবাসা শেখায়। তাইতো তারা অনুভব করে আর গেয়ে চলে-যদি ডেকে বলি, এসো হাত ধরো চলো ভিজি আজ বৃষ্টিতে! গ্রিসে দেশের আখড়ায় যেমন আড্ডা হতো দর্শনের, সেখানে চর্চা হতো মনের। এখানেও মনের চর্চা হয়। এখানেও চর্চা হয় দর্শন, শিল্প, সাহিত্য, রাজনীতির। চলে যুক্তি, তক্কো আর গপ্পো। সারা বছর ধরে চলতে থাকে বিভিন্ন শিল্পের প্রদর্শনী এবং বিভিন্ন জার্নালের প্রকাশনী।
এখানে রয়েছে বিভিন্ন সংগঠনের অফিস। এগুলোর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় টুরিস্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয় দাবা ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয় স্কাউট, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছায় রক্ত দান সংগঠন বাঁধন।
এসব সংগঠনে যুক্ত হয়ে শিক্ষার্থীরা তাদের সুপ্ত মেধা বিকাশের সুুযোগ পায় এবং মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করার সুযোগ পায়। সকাল কিংবা পড়ন্ত বিকেল কিংবা রাত টিএসসি’র যেন বিশ্রাম নেবার ফুসরত নেই। কেননা তার প্রাঙ্গন সবসময় মুখরিত থাকে গল্প, গান আর আড্ডার ফুলঝুড়িতে। প্রাক্তন শিক্ষার্থীরাও সময় পেলে চলে আসেন তাদের স্মৃতি জড়ানো প্রিয় এই স্থানটিতে। আসেন অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও দশনার্থীরাও। তাইতো বলতে হয়-কতজন এল গেল, কতজনই আসবে, টিএসসি’ই শুধু থেকে যায় স্বমহিমায়, তার চিরচেনা রূপে হাজারো স্মৃতির নীরব সাক্ষী হয়ে। আরো রইল টিএসসির রকমারি স্বাদের চা। বন্ধুদের সাথে আড্ডা দিতে দিতে এক কাপ মাল্টা চা বা দুধ চা হলে মন্দ হয় না। নিম্নবিত্ত, মধ্যবিত্ত, রাজনৈতিক, সাংস্কৃতিক, সাহিত্যিক, বুড়ো চ্যাংরা সবার সাথেই আড্ডার মাঝে চা থাকতেই হবে। সকাল থেকে রাত অবধি চলে টিএসসির আড্ডা সাথে চলে চায়ের অর্ডার। চায়ের যে কতো প্রকারভেদ হতে পারে সেটা টিএসসিতে না আসলে বোঝা যায় না।  রং চা,  দুধ চা তো আছেই আরো আছে মাল্টা চা, কমলা চা, জলপাই চা, বর্ন ভিটা চা, মালাই চা, মরিচ চা, আপেল চা, গুড়ের চা। ছুটির দিনগুলোতে বিশেষ করে শুক্রবারে টিএসসি পায় নতুন মাত্রা।
সবাই তার পরিবার পরিজন, বন্ধু বান্ধব নিয়ে একটা দিন নিজের মতো করে কাটানোর জন্য হাজির হয় টিএসসিতে। আর সে দিনে শুধু চায়ের ব্যবসা নয় সকল ব্যবসাই জমজমাট থাকে।
এছাড়া ছবি তোলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করার জন্যেও বিখ্যাত হয়ে উঠেছে এই ভালোবাসার টিএসসি। টিএসসিই মনে হয় এক মাত্র জায়গা যেখানে একই জায়গায় বিভিন্ন মতাদর্শের লোকের একসাথে সমাগম হয়। কবি, সঙ্গিতশিল্পী, আবৃত্তিকার, খেলোয়াড়, আড্ডাবাজ, ধার্মিক, কম্পিউটার ইঞ্জিনিয়ার, সাংবাদিক, রাজনীতিবিদসহ নানা মানুষের সহাবস্থান এই ছোট্ট একটা জায়গায় অথচ কখনোই কোন বড় ধরনের দ্বন্দ্ব সংঘাত নেই।
আসলে এখানে সবাই মিলিত প্রাণের টানে আর সবার ভেতর কাজ করে সহনশীলতা, ত্যাগ, অহিংসা আর শ্রদ্ধাবোধের মত বিশেষ কিছু মোহনীয় গুণ। টিএসসি মানে আনন্দ, টিএসসি মানে বন্ধন, টিএসসি মানে ভালোবাসা। ভালোবাসা ফুটে উঠুক; স্বপ্নচারিদের স্বপ্নগুলো সত্যি হোক।
লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

অনলাইন আপডেট

আর্কাইভ