ঢাকা, সোমবার 8 July 2019, ২৪ আষাঢ় ১৪২৬, ৪ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

সিরিয়ায় রুশ হামলায় ৫ শতাধিক বেসামরিক নিহত

৭ জুলাই, রয়টার্স : সিরিয়ার রাশিয়ার নেতৃত্বে বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটিতে চলমান সামরিক অভিযানে ৫ শতাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং আহত হয়েছে দুই সহস্রাধিক। শনিবার এই দাবি করেছে মানবাধিকার ও উদ্ধার কার্যক্রম পরিচালনাকারী একটি সংস্থা। দুই মাস আগে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে এই সামরিক অভিযান শুরু হয়।

ব্রিটিশ বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, ২৬ এপ্রিল রুশ যুদ্ধবিমান সিরীয় সেনাবাহিনীর অভিযানে যোগ দেয়। গত গ্রীষ্মের পর ইদলিব ও হামা প্রদেশে বিদ্রোহীদের বিরুদ্ধে এটাই ছিল সবচেয়ে বড় অভিযান। 

সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস যুদ্ধের হতাহতের সংখ্যা পর্যবেক্ষণ ও জাতিসংঘের বিভিন্ন সংস্থাকে তথ্য দেয়। এই সংস্থার দাবি, রুশ যুদ্ধবিমান ও সিরীয় সেনাবাহিনীর হামলায় ৫৪৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এদের মধ্যে ১৩০ জন শিশু রয়েছে। এছাড়া ২ হাজার ১১৭ জন আহত হয়েছেন।

সংস্থাটির চেয়ারম্যান ফাদেল আব্দুল ঘানি বলেন, রাশিয়ার সেনাবাহিনী ও দেশটির সিরীয় মিত্ররা নির্দিষ্টভাবে বেসামরিকদের টার্গেট করেছে এবং বেশ কয়েকটি চিকিৎসাকেন্দ্রে বোমা নিক্ষেপ করেছে।

রাশিয়া ও তাদের সিরীয় মিত্ররা বেসামরিক এলাকাকে টার্গেট করার বিষয়টি অস্বীকার করেছে। মস্কোর দাবি, তাদের সেনাবাহিনী ও সিরীয় সেনারা জনবহুল ও সরকার নিয়ন্ত্রিত এলাকায় আল কায়েদা জঙ্গিদের লক্ষ্য করে অভিযান চালাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ