ঢাকা, মঙ্গলবার 23 July 2019, ৮ শ্রাবণ ১৪২৬, ১৯ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

২৭ বছর পর ফাইনালে ইংল্যান্ড: নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে বিশ্ব

সংগ্রাম অনলাইন ডেস্ক: ক্রিকেটের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। সর্বশেষ ১৯৯২ সালের বিশ্বকাপে ফাইনালে খেলেছিল ইংলিশরা। সেই ম্যাচে পাকিস্তানের কাছে ২২ রানে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয় তাদের।খবর পার্স টুডে'র।

বার্মিংহামের এজবাস্টনে আজকের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এরপর ইংল্যান্ডের বোলারদের তোপের মুখে এক ওভার বাকি থাকতেই মাত্র ২২৩ রানে অলআউট হয়ে যায় তারা। 

ইংল্যান্ডের বোলারদের দুর্দান্ত বোলিংয়ের সামনে স্টিভেন স্মিথ ছাড়া আর কেউই সুবিধা করতে পারেননি। স্মিথ ১১৯ বলে ৮৫ রানের দায়িত্বশীল ইনিংস উপহার দিয়েছেন। যেখানে ৬টি চার হাঁকিয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান এসেছে ক্যারির ব্যাট থেকে। এছাড়াও ২৯ রান করেছেন মিচেল স্টার্ক। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় স্বল্প পুঁজি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে অস্ট্রেলিয়াকে।

ফিঞ্চ বাহিনীর বিপক্ষে বেশ বিধ্বংসী ছিলেন ক্রিস ওকস, জফরা আর্চার এবং আদিল রশিদ। ওকস ৮ ওভারে ২০ রান খরচায় ৩ উইকেট শিকার করেছেন। ১০ ওভারে ৫৪ রান দিয়ে সমান সংখ্যক উইকেট তুলে নিয়েছেন লেগ স্পিনার রশিদ। দারুণ বোলিং করেছেন ক্যারিবিয়ান বংশোদ্ভূত আর্চারও। ১০ ওভারে মাত্র ৩২ রান গুনেছেন তিনি এবং নিয়েছেন ২টি গুরুত্বপূর্ণ উইকেট।

জো রুট

অজিদের ছুঁড়ে দেয়া ২২৪ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ১২৪ রানের উদ্বোধনী জুটি গড়েন দুই ইংল্যান্ড ওপেনার জেসন রয় এবং জনি বেয়ারস্টো। মিচেল স্টার্কের বলে ৩৪ রান করে এলবিডব্লিউয়ের শিকার হয়ে বেয়ারস্টো ফিরলে এই জুটি ভাঙ্গে। এরপর ১৪৭ রানের মাথায় দারুণ ব্যাটিং করতে থাকা রয়কে (৮৫) উইকেট রক্ষক ক্যারির হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে পাঠান প্যাট কামিন্স।

জো রুট এবং অধিনায়ক ইয়ন মরগানের ব্যাটে পরবর্তীতে অবশ্য বিপদে পড়তে হয়নি ইংল্যান্ডকে। এই দুই ব্যাটসম্যান অপরাজিত থেকে ১০৭ বল হাতে রেখে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। দুই জনই ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৩৩ রান নিয়ে।

আগের দিন ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। আগামী ১৪ জুলাই নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডসে ফাইনাল খেলবে ইংল্যান্ড। এর আগে কোনো দলই বিশ্বকাপ জিততে পারেনি। তাই নতুন বিশ্বচ্যাম্পিয়নই দেখতে পাচ্ছে ক্রিকেট বিশ্ব।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ