ঢাকা, সোমবার 15 July 2019, ৩১ আষাঢ় ১৪২৬, ১১ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

এডিশ মশা নিধনে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার : রাজধানীর চিকনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে এডিশ মশা নিধনে ঢাকার দুই সিটি কর্পোরেশনকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইাকোর্ট। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়রদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, আদালত আদেশের বিষয়টি অবিলম্বে দুই সিটি কর্পোরেশনের মেয়রকে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে জানাতে বলেছেন।
 দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার প্রতিবেদন আমলে নিয়ে গতকাল রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ নির্দেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।
এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম আরও বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিষয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন আদালতের নজরে আসার পর ঢাকা সিটিতে ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
একই সঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়াবাহিত রোগের বিস্তার রোধে পদক্ষেপ নিতে ঢাকার উত্তর সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে (ডিএসসিসি) নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২২ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে নেওয়া পদক্ষেপ আদালতকে জানাতে হবে।
তিনি জানান, নির্দেশের পাশাপাশি রুলও জারি করেছেন আদালত। এডিস মশা নির্মুলে এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ এ রকম রোগ ছড়ানো বন্ধে বিবাদীদের নিষ্ক্রীয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না এবং এ ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না -রুলে তা জানতে চাওয়া হয়েছে।
আগামী এক সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়র, দুই সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদেশে আদালত বলেন, পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে কর্তৃপক্ষের অবহেলায় প্রতিনিয়ত একশরও বেশি ঢাকা মেডিকেল হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে। এখন পর্যন্ত ১১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ