ঢাকা, সোমবার 15 July 2019, ৩১ আষাঢ় ১৪২৬, ১১ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

রিফাত হত্যার তদন্তে অনেক কিছু বেরিয়ে আসবে -স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার : আসন্ন ঈদুল আজহার সময় যানজট এড়াতে ৮ আগস্ট থেকে পোশাক শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গতকাল রোববার সচিবালয়ে ঈদের আগে সার্বিক আইন-শৃঙ্খলা ব্যবস্থা নিয়ে এক সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান তিনি।
আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “৮ অগাস্ট থেকে গার্মেন্ট কর্মীদের পর্যায়ক্রমে ছুটি দিতে হবে।“যে রকমভাবে বিজিএমইএ মনে করে, তারা হিসাব-নিকাশ করে ছুটি দেবে যেন তাতে অযথা যানজট তৈরি না হয়। পর্যায়ক্রমে ছুটি দিলে অসহনীয় যানজট হবে না।” 
ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই না করার অনুরোধ জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “গার্মেন্ট মালিকরা ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করবেন বলে জানিয়েছেন এবং এ বিষয়ে খেয়াল রাখা হবে।”
ঈদের সময় আইন-শৃঙ্খলা ব্যবস্থা প্রসঙ্গে তিনি বলেন, বড়-ছোট মার্কেটে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা থাকবে।“সিসি ক্যামেরাগুলো যেন সচল রাখে। যে কোনো সমস্যা হলে ৯৯৯-এ ফোন করে তাদের জানাতে বলা হয়েছে।”
যানজট নিরসনে রাস্তা বা রাস্তার পাশে পশুর হাট বসবে না বলে সভায় সিদ্ধান্ত নেওয়ার কথাও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “বন্যা আসছে, এজন্য নির্দিষ্ট স্থান বাদে যাতে কোনো রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়। কোরবানির হাটে সিসিটিভি ও সাদা পোশাকে পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনী থাকবে।”
নির্দিষ্ট স্থান ছাড়া কোরবানি দেওয়া যাবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, “সুনির্দিষ্ট কোনো অভিযোগ না থাকলে কোনো পশুবাহী গাড়ি বা যানবাহন থামানো হবে না, যাতে করে যানজট সৃষ্টি না হয়।“
সভায় পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, সুরক্ষা সেবা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
‘তদন্তে অনেক কিছু বেরিয়ে আসবে’
বরগুনার রিফাত শরীফ হত্যা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, তদন্তে অনেক কিছু বেরিয়ে আসবে। এ হত্যাকান্ডের কারণ উদঘাটনে রিফাতের বাবা শনিবার এক সংবাদ সম্মেলনে পুত্রবধূ আয়েশা সিদ্দিকা মিন্নীকে গ্রেপ্তারের দাবি করেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “অ্যাডভান্স কিছু বলে লাভ নেই। তদন্ত শেষ হোক, তখন আপনারা সব জানতে পারবেন।”
গত ২৫ জুন বরগুনা জেলা শহরের কলেজ রোডে রিফাতকে (২৩) তার স্ত্রী মিন্নীর সামনে কুপিয়ে আহত করে একদল লোক। হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। এ হত্যা মামলায় এখন পর্যন্ত এজাহারভুক্ত ছয়জনসহ মোট ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ