বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

গ্রামরক্ষা বাঁধে ভাঙ্গন

নীলফামারী সংবাদদাতা : পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি শুক্রবারও ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে তিস্তা নদীর পানি বেড়ে যাওয়ায় নীলফামারীর জলঢাকা উপজেলার শৌলমারী বানপাড়ায় ডানতীর গ্রাম রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দেওয়ায় ওই এলাকার ২ হাজার পরিবার ও ডিমলা উপজেলার চরখরিবাড়ি এলাকার স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধটি হুমকির মুখে পড়ায় ওই চরে বসবাসকৃত ৩ হাজার পরিবার আতঙ্কের মধ্যে পড়েছেন।
নির্ভরযোগ্য সূত্র মতে ওপারে গোজলডোবা ব্যারাজের জলকপাট খুলে দেয়ায় উজানের ঢল বৃদ্ধি পাওয়া ভারত তাদের অংশে জারি করেছে হলুদ সতর্কতা। এতে করে উজানের ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যাপূর্বভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, বৃহস্পতিবার সকাল ৬টায় নদীর পানি বিপদসীমা অতিক্রম করে। এর পর বিকাল তিন টায় পানি বেড়ে বিপদসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে যা শুক্রবারও অব্যাহত রয়েছে। এতে প্লাবিত হয় তিস্তা ব্যারাজের উজান ও ভাটির চর এবং নদীতীরবর্তী গ্রাম গুলো। চরে বসবাসরত পরিবারগুলোকে নিরাপদে সরে উঁচুস্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড নীলফামারী জোনের এসডি হাফিজুল হক জানায় বানপাড়া বাঁধ ৬০ মিটার পর্যন্ত ভাঙ্গন পাওয়া গেছে। আমরা ১২০ মিটার পর্যন্ত এই ভাঙ্গন রোধের চেষ্টা করছি। তবে এ বাঁধটি প্রকল্পের মাধ্যমে স্থায়ীভাবে রক্ষার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৗশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানের ঢল ও বৃষ্টিপাতের কারণে আমরা সর্তকাবস্থায় রয়েছি। বৃহস্পতিবার হতে তিস্তা নদীর পানি বিপদসীমা অতিক্রম করে ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় ব্যারাজের সবকটি জলকপাট খুলে রাখা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ