ঢাকা, মঙ্গলবার 16 July 2019, ১ শ্রাবণ ১৪২৬, ১২ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

আজ এরশাদের চতুর্থ জানাযা রংপুরে

স্টাফ রিপোর্টার: জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা এবং সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের তৃতীয় জানাযা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার আসরের নামাজের পর তার তৃতীয় জানাযা অনুষ্ঠিত হয়। এর আগে সংসদ চত্বরে তার দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার চতুর্থ জানাযার জন্য তার লাশ নেয়া হবে রংপুরে।
 বায়তুল মুকাররম মসজিদে অনুষ্ঠিত হুসাইন মুহাম্মাদ এরশাদের জানাযায় জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ঢাকা মহানগরী দক্ষিণের নায়েব আমীর মঞ্জুরুল ইসলাম ভূইয়া, মহানগরীর সহকারী সেক্রেটারি এডভোকেট হেলাল উদ্দিন, জামায়াত নেতা হেমায়েত হোসেন, মাওলানা দেলোয়ার হোসেন, কমাল হোসেন, ডা. ফখরুদ্দিন মানিক ও আতাউর রহমান সরকার প্রমুখ।
এর আগে বিকাল ৫টায় সাবেক এ রাষ্ট্রপতির লাশ ফ্রিজার ভ্যানে বায়তুল মোকাররম মসজিদে আনা হয়।
জানাযায় অংশ নিতে আসরের নামাজের এক ঘণ্টা আগে থেকে এরশাদের অসংখ্য ভক্ত, নেতাকর্মী ও রাজনৈতিক ব্যক্তিরা মসজিদে আসতে থাকেন। জাতীয় মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এর আগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দ্বিতীয় জানাযা শেষে সোমবার দুপুরে এরশাদের লাশ নিয়ে আসা হয় কাকরাইলের দলীয় কার্যালয়ে।
সেখানে সকাল থেকেই শত শত নেতাকর্মী জড়ো হন দলীয় চেয়ারম্যানকে শ্রদ্ধা জানাতে। এ সময় দলের নেতাকর্মীরা আবেগাপ্লুত হয়ে পড়েন। তারা চোখের জলে প্রিয় নেতাকে শেষ শ্রদ্ধা জানান। তারও আগে রোববার বাদ জোহর ঢাকা ক্যান্টনমেন্ট জামে মসজিদে এরশাদের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়।
জাতীয় পার্টি সূত্র জানায়, রাতে সিএমএইচের হিমঘরে এরশাদের লাশ রাখা হবে। মঙ্গলবার সকাল ১০টায় এরশাদের লাশ হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে রংপুরে। সেখানে জানাযার পর লাশ নিয়ে আসা হবে ঢাকায়। এর পর ঢাকার সামরিক কবরস্থানে এরশাদের দাফন সম্পন্ন হবে।
সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দ্বিতীয় জানাযা শেষে সাবেক এই স্বৈরশাসকের লাশ কাকরাইলে জাতীয় পার্টির কার্যালয়ে নেয়া হয়েছে।
সোমবার দুপুর ১২টার দিকে এরশাদের লাশবাহী অ্যাম্বুলেন্স কাকরাইলে জাতীয় পার্টির কার্যালয়ে পৌঁছে। সেখানে পার্টির নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণ এরশাদের লাশে শ্রদ্ধা নিবেদন করেন।
 আজ মঙ্গলবার সকাল ১০টায় এরশাদের লাশ হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে রংপুরে। সেখানে জানাযার পর লাশ নিয়ে আসা হবে ঢাকায়। এর পর ঢাকার সামরিক কবরস্থানে এরশাদের দাফন হবে।
গত ২৬ জুন সকালে এরশাদ (৮৯) অসুস্থবোধ করলে তাকে সিএমএইচে ভর্তি করা হয়। তিনি রক্তে হিমোগ্লোবিন-স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছিলেন। তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ