ঢাকা, সোমবার 19 August 2019, ৪ ভাদ্র ১৪২৬, ১৭ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের অবরোধ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে অবরোধ করে রেখেছে ঢাবির শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টার দিকে শাহবাগে অবস্থান নেয় ঢাবির অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীদের অবস্থানের ফলে শাহবাগ এলাকা দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই সড়ক দিয়ে চলাচল করা লোকজনকে।

সাত কলেজের অধিভুক্তি বাতিল ছাড়াও আরও বেশ কয়েকটি দাবিতে বিক্ষোভ করছেন তারা। তাদের অন্য দাবিগুলো হলো-বিশ্ববিদ্যালয়ে সব পরীক্ষার ফলাফল দুই মাসের মধ্যে দিতে হবে। প্রশাসনিক কর্মকাণ্ড সম্পূর্ণ অটোমেশন পদ্ধতি, বহিরাগত যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করা।

একই দাবিতে গত সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজু ভাস্কর্যের সামনে অবরোধ কর্মসূচি পালন করেন তারা।

সেদিন চার দফা দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে মঙ্গলবার (১৬ জুলাই) বিকাল পাঁচটা পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিল বিক্ষোভকারীরা। নির্ধারিত সময়ের মধ্যে কোনো সিদ্ধান্ত না আসলে বুধবার থেকে কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ঢাবি শিক্ষার্থীরা।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, যেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসন ৪৩ হাজার শিক্ষার্থীর দায়ভার নিতে হিমশিম খাচ্ছে, সেখান সাত কলেজের আড়াই লাখ শিক্ষার্থীর প্রশ্নপত্র প্রণয়ন, খাতা মূল্যায়ন এবং ফলাফল নির্দিষ্ট সময়ের মধ্যে কীভাবে দেবে? এতে যেমন আমাদের ক্ষতি হচ্ছে, তেমনি সাত কলেজের শিক্ষার্থীদেরও শিক্ষা জীবন নষ্ট করা হচ্ছে।
ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ