ঢাকা, বৃহস্পতিবার 18 July 2019, ৩ শ্রাবণ ১৪২৬, ১৪ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

কুমিল্লা শিক্ষাবোর্ডে পাসের হার ৭৭.৭৪ বেড়েছে জিপিএ-৫

কুমিল্লা অফিস : কুমিল্লা শিক্ষাবোর্ডে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৭.৭৪ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৭৫ জন পরীক্ষার্র্থী। গত বছরের তুলনায় এ বছর পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৯৪৪ জন এবং এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ৩০টি, গতবার ছিল ১৪টি। কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বুধবার দুপুর ১টার দিকে বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করেন।
সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লহ্মীপুর জেলার ১৮৬টি কেন্দ্রে ৩৮৬টি কলেজ থেকে ৯৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৭৩ হাজার ৩৫৮জন। এ বছর বিজ্ঞান বিভাগের পাসের হার ৮৮.৬৪%, মানবিক বিভাগে ৭২.৩৫% ও ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৭৬.৯৮%। অপর দিকে গড় পাসের দিক দিকে মেয়েরা কিছুটা এগিয়ে আছে। ছেলেদের গড় পাসের হার ৭৭.১২ এবং মেয়েদের ৭৮.২৭ শতাংশ।
কুমিল্লা শিক্ষা বোর্ডে ৬টি জেলার ৩৮১টি কলেজের মধ্যে এইচএসসিতে শতভাগ পাস করেছে- এমন শিক্ষা প্রতিষ্ঠান ৩১টি, শতভাগ ফেল করেছে তিনটি প্রতিষ্ঠান। গতবার শতভাগ পাস ছিল ১৪টি, ফেল করেছিল দু’টি প্রতিষ্ঠান। শতভাগ ফেল কলেজগুলো হচ্ছে কুমিল্লা দাউদকান্দি উপজেলার এসসিএস বিপি মডেল স্কুল এন্ড কলেজ। এই কলেজ থেকে ৬ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে সকলই ফেল করেছে। নোয়াখালী হাজারীহাট হাই স্কুল এন্ড কলেজ থেকে ৩ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে সকলই ফেল করেছে। এছাড়াও নোয়াখালী হাতিয়া তামারাতি হাই স্কুল এন্ড কলেজে দু’জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে দুইজনই ফেল করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ