ঢাকা, শুক্রবার 19 July 2019, ৪ শ্রাবণ ১৪২৬, ১৫ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

অস্ট্রেলিয়ার উপদ্বীপে বোতলে ভেসে এল ১৯৬৯ সালের পুরোনো চিঠি

১৮ জুলাই, এবিসি রেডিও : পল গিলমোর নামের এক ব্রিটিশের লেখা ৫০ বছরের পুরোনো চিঠি অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের উপকূলে পাওয়া গেছে। অস্ট্রেলিয়ান গণমাধ্যম জানিয়েছে, আইরি উপদ্বীপে মাছ ধরার সময় বোতলটি পায় পল এলিয়ট এবং তার ছেলে জিহা।

চিঠি থেকে জানা গেছে, গিলমোর ১৩ বছর বয়সে জাহাজে করে ফ্রিম্যানটেল থেকে মেলবোর্নে যাওয়ার সময় এটি লেখেন। হাতে লেখা চিঠিতে ১৭ নভেম্বর, ১৯৬৯ সালের তারিখ দেওয়া।

কিশোর গিলমোর ওই চিঠিতে উল্লেখ করেন তিনি ফেয়ারস্টার জাহাজে ছিলেন। এই জাহাজটি ৬০’র দশকে বহু ব্রিটিশ অভিবাসীকে অস্ট্রেলিয়ায় নিয়ে যায়।

চিঠিতে বলা হয়েছে, কেউ বোতলটি পেলে মেলবোর্নে যেন তার সঙ্গে যোগাযোগ করে।

এবিসি জানিয়েছে, তারা গিলমোরের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে। গিলমোর আরেকটি সমুদ্র ভ্রমণে থাকায় তার সঙ্গে কথা বলা যায়নি।

তার বোন অ্যানি ক্রসল্যান্ড এই ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘সত্যি অবিশ্বাস্য ব্যাপার। সে (গিলমোর) তো আনন্দে ভেসে যাবে।’

ওই চিঠি লেখার দিন গিলমোরের সঙ্গে ক্রসল্যান্ডও জাহাজে ছিলেন। সেই সময়ের ঘটনা স্মরণ করে তিনি জানান, গিলমোর মোট ছয়টি বোতলে চিঠি ভাসিয়ে দিয়েছিল।

গিলমোরের ভাই ডেভিড জানিয়েছেন চিঠির হাতের লেখা তার ভাইয়েরই, ‘দেখে বুঝতে পারছি এটা আমার ভাইয়েরই লেখা। কত ছোট ছিল তখন!’

গিলমোরের পরিবার ১৯৭৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া ছিলেন। এরপর ইংল্যান্ডে ফিরে যান।

বোতলে ভেসে আসা কোনো চিঠির মধ্যে সবচেয়ে পুরোনোটি ১৩২ বছর আগের। টনয়া ইলমান নামের এক অস্ট্রেলিয়ান নারী ওয়েজ আইল্যান্ডে ওই চিঠিটি খুঁজে পান। ১৮৮৬ সালের ১২ জুন লেখা সেই চিঠি এখন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মিউজিয়ামে সংরক্ষিত আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ