ঢাকা, শনিবার 20 July 2019, ৫ শ্রাবণ ১৪২৬, ১৬ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

ভিসা পায়নি ২৫ হাজার হজ্ব যাত্রী

মিয়া হোসেন: বাড়ি ভাড়া সম্পন্ন না হওয়া ও নানা জটিলতার কারণে এখনো ২৫ হাজার ৯২৬জন হজ্বযাত্রীর ভিসা সম্পন্ন করতে পারেনি এজেন্সীগুলো। তবে শীঘ্রই তাদের ভিসা প্রসেস সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করছে হজ্ব¡ অফিস। যে সকল এজেন্সীগুলো এখনো বাড়ি ভাড়া সম্পন্ন করেনি তাদের শুনানি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে সরকার।
এদিকে ভিসা জটিলতার কারণে বিমানের নির্ধারিত ফ্লাইট মিস করা ৮২জন হজ্বযাত্রীর অনেকেই ইতোমধ্যে চলে গেছেন। আগামী ২১ জুলাইয়ের মধ্যে বাকীরা সবাই চলে যাবেন বলেও জানিয়েছে হজ্ব অফিস।
এদিকে গতকাল পর্যন্ত ৬৬ হাজারেরও বেশী হজ্বযাত্রী সৌদি আরবের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেছেন। তাদের মধ্যে ৬৩ হাজার ৩০৩জন হজ্বযাত্রী গতকালের মধ্যে সৌদি আরব গমন করেছেন আর গতকাল রাত পর্যন্ত ১০টি ফ্লাইটে আরো প্রায় ৩ হাজার হজ্বযাত্রী সৌদি আরব গমন করার কথা রয়েছে। গতকাল পর্যন্ত ১ লাখ ৯৯৭জন হজ্বযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। বাকী ২৫ হাজার ৯২৬জন হজ্বযাত্রী এখনো ভিসা হাতে পায়নি।
আশকোনা হজ্ব ক্যাম্পের পরিচালক (হজ্ব অফিসার) মো: সাইফুল ইসলাম গতকাল শুক্রবার দুপুরে দৈনিক সংগ্রামকে জানান, এবছর পবিত্র হজ্ব পালন করার জন্য ১ লাখ ২৬ হাজার ৯২৩জন নিবন্ধিত হয়েছেন। তাদের মধ্যে এখন পর্যন্ত ১লাখ ৯৯৭জন হজ্বযাত্রীর ভিসা লজমেন্ট হয়েছে। আরো বাকী রয়েছে ২৫ হাজার ৯২৬জন হজ্বযাত্রীর ভিসা। এজেন্সীগুলো নানা প্রক্রিয়া সম্পন্ন করে তাদের ভিসা লজমেন্ট করবেন। এখনো কয়েকটি এজেন্সী বাড়ি ভাড়া সম্পন্ন না করতে পারার বিষয়টি তিনি স্বীকার করেন। তবে তারা যেন দ্রুত বাড়ি ভাড়া সম্পন্ন করতে পারেন এ জন্য তাদের শুনানী গ্রহণ করা হচ্ছে বলেও তিনি জানান।
ফ্লাইট মিস করা হজ্বযাত্রীদের পাঠানোর বিষয়ে সাইফুল ইসলাম বলেন, আমরা ফ্লাইট মিস করা ৮২জন হজ্বযাত্রীদের অন্য ফ্লাইটে পাঠানোর ব্যবস্থা করছি। ইতোমধ্যে বেশ কয়েকজন চলে গেছেন। বাকীরা ২১ তারিখের মধ্যে চলে যাবেন। এখন তো সব ফ্লাইটেরই হজ্বযাত্রীকে আগে থেকেই কনফার্ম করা। সবাইকে টিকিট দেয়া হয়েছে। এখন অন্য কোনো ফ্লাইটের কোনো সিট ফাঁকা থাকলে অথবা শিডিউল ফ্লাইটে তাদের পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। তবে হজ্ব অফিস বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে বলেও তিনি জানান। কোন হজ্বযাত্রীর যাকে কোনো প্রকার কষ্ট বা দুর্ভোগ না হয় সেই চেষ্টাই হজ্ব অফিসের পক্ষ থেকে আমরা করছি।
তিনি বলেন, হজ্বযাত্রী বা হজ্ব ব্যবস্থাপনা নিয়ে কোন ধরনের সমস্যা থাকলে দ্রুত হজ্ব অফিসকে জানানোর জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ