ঢাকা, সোমবার 26 August 2019, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর নিকারাগুয়া সফর

সংগ্রাম অনলাইন ডেস্ক: মধ্য আমেরিকার দেশে নিকারাগুয়া সফর করছেন ইরানি পররাষ্ট্রমন্ত্র জাওয়াদ জারিফ।এ সময় দেশটির প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা বলেছেন,তার দেশ ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা কখনোই মানবে না, কারণ এসব নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তিনি আজ (মঙ্গলবার) ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক আইন মেনে ইরানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয় নি। কাজেই এই নিষেধাজ্ঞা আমরা মানি না।

নিকারাগুয়ার প্রেসিডেন্ট আরও বলেন, বর্তমানে আমেরিকা বিশ্বে যে পরিস্থিতি সৃষ্টি করেছে তাতে সবাই অসন্তুষ্ট, কিন্তু কেউ কেউ মুখে সেটা প্রকাশ করছে না। আমেরিকা আন্তর্জাতিক আইন অমান্য করছে এবং চাঁদাবাজি করছে। তারা নিজের মিত্রদেরকেও অপমান করছে। তবে আমেরিকার এ ধরনের আচরণ তাদের নিজেদের জন্যই ক্ষতি ডেকে আনবে।

এ সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী বরেন, মার্কিন সরকার আন্তর্জাতিক সব আইন ও ইশতেহার অমান্য করে ইরানি জাতির বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য, শিল্প, জ্বালানি, কৃষি ও আর্থিক খাত সহ বিভিন্ন অঙ্গনে সম্পর্ক ও সহযোগিতা জোরদারের ওপর গুরুত্ব দেন।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী সোমবার ভেনিজুয়েলা থেকে নিকারাগুয়া যান। এরপর তিনি বলিভিয়া যাবেন বলে কথা রয়েছে।খবর পার্স টুডের।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ