ঢাকা, বুধবার 26 February 2020, ১৩ ফাল্গুন ১৪২৬, ১ রজব ১৪৪১ হিজরী
Online Edition

‘ইরানের ২ ড্রোন ভূপাতিত করার দাবি মার্কিন কমান্ডারের

সংগ্রাম অনলাইন ডেস্ক: মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন বাহিনী ‘সেন্টকম’র কমান্ডার কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি ইরানের দুটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছেন। 

মার্কিন নিউজ চ্যানেল সিবিএস’কে দেয়া সাক্ষাৎকারে দাবি করেন, তার নেতৃত্বাধীন মার্কিন বাহিনী গত সপ্তাহে অন্তত দু’টি ইরানি পাইলটবিহীন বিমান বা ড্রোন ভূপাতিত করেছে।তবে, তার দাবির স্বপক্ষে কোনো দলিল-প্রমাণ উপস্থাপন করেননি কমান্ডার কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার দাবি করেছিলেন, পারস্য উপসাগরে মোতায়েন মার্কিন রণতরী ইউএসএস বক্সার থেকে গুলি করে একটি ইরানি ড্রোন ভূপাতিত করা হয়েছে।  

অন্যদিকে, ইরানি গণমাধ্যম পার্স টুডে জানিয়েছে, ইরানি কর্মর্তারা এসব দাবী প্রত্যাখ্যান করেছেন।

এরআগে ট্রাম্পের দাবির পর শুক্রবার রাতে ইরান মার্কিন রতণরী ইউএসএস বক্সারের আকাশে যে ড্রোনটি পাঠানো হয়েছিল তা থেকে সংগৃহিত ভিডিও ফুটেজ প্রকাশ করে জানিয়ে দেয়, আমেরিকা  কোনো ইরানি ড্রোন ভূপাতিত করতে পারেনি।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র পদস্থ কর্মকর্তা  মেজর জেনারেল আবুল ফজল শেকারচি জানান, ট্রাম্প যে ড্রোন ভূপাতিত করার দাবি করছেন, সেটি নিজের দায়িত্ব পালন শেষে তার ঘাঁটিতে ফিরে এসেছে। এ ছাড়া, আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল হাজিযাদেহ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এত বড় মিথ্যা বলবেন তা আমরা কল্পনাও করতে পারিনি।

এ ছাড়া, ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, আমেরিকা হয়তো নিজের ড্রোন নিজেই ভূপাতিত করেছে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ