শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

এক মাসের মুক্তি পেলেন রাজিব গান্ধীর খুনি নলিনি

২৫ জুলাই, এনডিটিভি : মেয়ের বিয়ের প্রস্তুতি ও বিয়েতে উপস্থিত থাকার জন্য এক মাসের মুক্তি পেয়েছেন রাজিব গান্ধী হত্যাকাণ্ডের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত নলিনি শ্রীহরন। গতকাল বৃহস্পতিবার ভারতের তামিল নাডু রাজ্যের ভেলোর কারাগার থেকে এক মাসের জন্য বের হয়ে এসেছেন তিনি। 

নলিনির মা, যিনি একজন সাবেক সেবিকা, কারাগারের বাইরে তাকে গ্রহণ করেন। নলিনির মেয়ে যুক্তরাজ্যে চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন। আগামী সপ্তাহে মা-মেয়ের দেখা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

মেয়ের বিয়ের আয়োজন করতে গত ২৫ ফেব্রুয়ারি নলিনি মাদ্রাজ হাই কোর্টে ছয় মাসের প্যারল চেয়ে আবেদন করেছিলেন। আদালত ৫ জুলাই তাকে ৩০ দিনের প্যারল দেয় এবং কারা কর্তৃপক্ষকে পরবর্তী ১০ দিনের মধ্যে তার প্যারল প্রক্রিয়ার শুরুর নির্দেশ দেয়।

যাবজ্জীবন সাজা প্রাপ্তদের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী একবারে সর্বোচ্চ ৩০ দিনের প্যারল দেয়া যায়।

প্যারলে মুক্ত থাকা অবস্থায় নলিনি ভেলোর ছাড়তে পারবেন না এবং সংবাদমাধ্যমে কোনো সাক্ষাৎকার বা কোনো রাজনৈতিক নেতার সঙ্গে দেখা করতে পারবেন না বলে আদালত থেকে স্পষ্ট করে বলে দেয়া হয়েছে। 

নলিনির কোনো আয় না থাকায় পুলিশি নিরাপত্তা বাবদ ব্যায় থেকেও তাকে নিষ্কৃতি দিয়েছে আদালত। 

এর আগে গত বছর বাবার মৃত্যুর পর শেষকৃত্যে উপস্থিত থাকার জন্য প্যারলে একদিনের মুক্তি পেয়েছিলেন নলিনি। ওই সময় পুলিশি নিরাপত্তা বাবদ ব্যায় ১৬ হাজার রুপি পরিশোধ করতে তাকে বাধ্য করা হয়েছিল বলে আদালতকে জানিয়েছিলেন তিনি। 

২৮ বছরের বেশি সময় ধরে কারাগারে আছেন নলিনি। তিনিই কারাগারে সবচেয়ে বেশি দিন ধরে থাকা ভারতীয় নারী। নলিনির আবেদনের পর গত ২২ মার্চ তার মা মেয়ের প্যারল চেয়ে একই ধরনের আবেদন করেছিলেন।

রাজীব গান্ধী হত্যার অভিযোগে দোষীসাব্যস্ত নলিনিকে প্রথমে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। পরে ২০০০ সালের ২৪ এপ্রিল তামিল নাড়ু সরকার সাজা কমিয়ে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ