বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
Online Edition

ট্রাম্পের অভিবাসন নীতি আটকে দিল এক আদালত

২৬ জুলাই, এএফপি : ট্রাম্প সরকারের নতুন অভিবাসন নীতি আটকে দিয়েছেন আদালত। বুধবার এ নতুন নিয়মকে সরকারের স্বেচ্ছাচারী ও কঠোর’ কর্মকাণ্ড বলে অভিহিত করে সে বিষয়ে প্রাথমিক নির্দেশনা জারি করেছেন বিচারক জন টাইগার। । তিনি এর তীব্র নিন্দা জানিয়ে বলেন, এই নতুন নীতির আইনত কোনো ভিত্তি ও মূল্য নেই। কারণ এ নীতি বর্তমান প্রচলিত অভিবাসন আইনের বিরোধী ।

বিচারক টাইগারের এ রায়ের মানে হচ্ছে, আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত তা বাস্তবায়ন করা যাবে না। মধ্য-আমেরিকার দেশগুলো থেকে মেক্সিকো দিয়ে আসা অভিবাসীদের রাজনৈতিক আশ্রয় পাওয়ার অধিকার খর্ব করে গত মঙ্গলবার নতুন নিয়মটি জারি করে ট্রাম্প প্রশাসন। সরকারের যুক্তি, যুক্তরাষ্ট্রে অভিবাসীদের স্রোত বন্ধ করতে নিয়মটি খুবই দরকার। নিয়মানুযায়ী কোনো অবৈধ অভিবাসী যদি প্রমাণ করতে না পারেন যে তিনি টানা দু’বছরের বেশি সময় যুক্তরাষ্ট্রে রয়েছেন, তাহলে তাকে দ্রুত ফেরত পাঠানো হবে। নতুন নিয়মে দেশের যে কোনো স্থান থেকেই আটক করা হোক না কিংবা যখনই তাদের আটক করা হোক অবৈধ অভিবাসীরা আইনের আশ্রয় নেয়ার সুযোগ পাবেন না।

প্রসঙ্গত, ২০২০ সালের নির্বাচনী প্রতিশ্রুতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কঠোর অভিবাসন নীতি প্রণয়নের পরিকল্পনা করেন। সরকারের এ নীতিকে চ্যালেঞ্জ করে আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন, সাউদার্ন পোভার্টি ল’ সেন্টার ও সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস নামের কয়েকটি স্থানীয় অধিকার সংগঠন। বুধবার এ নিয়ে জন টাইগারের আদালতে এবং ওয়াশিংটনের আরেক ফেডারেল আদালতে শুনানি হয়। ফেডারেল আদালত নীতিটি বাস্তবায়নের অনুমোদন দিলেও টাইগারের আদালতে বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত অভিবাসন নীতি বাস্তবায়ন না করতে বলা হয়। তাই এ ব্যপারে এক্ষুণি এগোতে পারছে না ট্রাম্প প্রশাসন।

অনলাইন আপডেট

আর্কাইভ