শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

প্রধানমন্ত্রী হওয়ায় বরিসের আয় ৪ ভাগের ৩ ভাগ কমেছে

২৯ জুলাই, টাইমস : ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন বরিস জনসন। আর সে কারণেই তার আয় কমে বর্তমান আয়ের চার ভাগের এক ভাগেরও নিচে নেমে আসবে। এক ব্রিটিশ লগ্নিকারী সংস্থার হিসেব অনুযায়ী, প্রধানমন্ত্রী হওয়ার ফলে বছরে প্রায় ৬ লক্ষ ৭০ হাজার ব্রিটিশ পাউন্ড বা বাংলাদেশী মুদ্রায় ৭ কোটি টাকার বেশি আয় কমছে নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রীর। যা কিনা নতুন প্রধানমন্ত্রী হওয়ার পর আয় কমার নিরিখে সকলের থেকে বেশি।

জানা গেছে, গত ১২ মাসে বরিসের মোট আয় ছিল ৮,২৯,২৫৫ ব্রিটিশ পাউন্ড অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি টাকারও বেশি। তার মধ্যে ছিলো সংসদ হিসেবে প্রাপ্ত বেতন-ভাতা,  জনসভায় বক্তব্য রাখা এবং সংবাদপত্রে কলাম লেখার পারিশ্রমিক এবং তার লেখা বইয়ের রয়্যালটির অর্থ।

কিন্তু প্রধানমন্ত্রী হওয়ার ফলে এই আয়ের অনেকটাই বাদ যেতে চলেছে। আগামী ১২ মাস তিনি শুধুমাত্র ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে মাইনেটুকু ছাড়া তাঁর আয়ের অন্য কোনও উৎস থাকবে না। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বেতন বছরে ১৫০,৪০২ ব্রিটিশ পাউন্ড, অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় দেড় কোটি টাকার মতো। ফলে প্রধানমন্ত্রী হওয়ায় বছরে তাঁর সাড়ে ৬ কোটি টাকার মতো আর্থিক ক্ষতি হচ্ছে।

শুধু তাই নয়, জানা গিয়েছে, সারা বিশ্বের রাষ্ট্রপ্রধানদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রীই সবচেয়ে কম আয়কারীদের মধ্যে অন্যতম। আইসল্যান্ডের রাষ্ট্রপ্রধানের থেকেও তার আয় কম। আর এই ক্ষেত্রে সবার উপরে আছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর। তার আয় বছরে বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৩০ লক্ষের কিছু বেশি।

বরিসের আগের দুই ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও ডেভিড ক্যামেরনকেও তার মতো আর্থিক ক্ষতি স্বীকার করতে হয়নি। মে-এর প্রধানমন্ত্রী হওয়ার আগে সেই অর্থে কোনও আয় ছিল না বললেই চলে, আর ক্যামেরন কিছু অর্থ বইয়ের রয়্যালটি বাবদ পেতেন, যাও কিনা সমাজসেবার কাজে দান করে দিতেন। ফলে আর্থিক ধাক্কাটা তাঁদের খেতে হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ