ঢাকা,মঙ্গলবার 30 July 2019, ১৫ শ্রাবণ ১৪২৬, ২৬ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

১৪ কোটি বছর আগের ৫শ টন ওজনের হাড় উদ্ধার!

২৯ জুলাই, ইন্টারনেট : মাটির নিচে অনেক কিছুরই সন্ধান মেলে। জীব-জন্তুর হাড় থেকে শুরু করে অনেক বস্তু খুঁজে পাওয়া যায় মাটি খুঁড়লে।

তারই ধারাবাহিকতায় এবার ১৪ কোটি বছর আগের একটি হাড় উদ্ধার করেছেন প্রতœতত্ত্ববিদরা। হাড়টির ওজন ৫শ টনের মতো বলে জানিয়েছেন তারা।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাংশের নুভেল আকিতেন অঞ্চলের শ্যারান্ট এলাকার একটি জায়গায় মাটি খুঁড়ে বিশাল এই হাড়টি আবিষ্কার করা হয়েছে। তবে এটি ডাইনোসরের উরুর হাড় বলে মনে করছেন গবেষকরা। হাড়টির ওজন প্রায় ৫শ টন।

খননক্ষেত্রের কাছে কনিয়াক নামক ওই শহর ১৪ কোটি বছর আগে জলাভূমি ছিল বলে দাবি গবেষকদের। এসব এলাকায় ওই তৃণভোজী ডাইনোসররা বাস করত বলে মনে করা হচ্ছে। ডাইনোসরের হাড়ের সন্ধান পাওয়া আঁজেক শ্যারান্ট নামের এ খননক্ষেত্রটি পুরো ইউরোপের মধ্যে উল্লেখযোগ্য।

প্রতœজীবাশ্মবিদরা জানান, ২০১০ সাল থেকে এখনো এ এলাকা থেকে ৪৫ প্রজাতির ডাইনোসরের প্রায় সাড়ে ৭ হাজার অস্থি পাওয়া গেছে। আবিষ্কৃত উরুর হাড় প্রসঙ্গে অঙ্গুলেম জাদুঘরের অধ্যক্ষ জ্যঁ ফ্রাসোয়া তোর্নোপিশ বলেন, ‘এটি সত্যিই অনেক বড় একটি হাড়। এটি মাটির নিচে সংরক্ষিত ছিল।’

সূত্র জানায়, প্যারিসের প্রাকৃতিক ইতিহাসবিষয়ক জাতীয় জাদুঘরের স্বেচ্ছাসেবীরা উরুর এ হাড়ের পাশাপাশি মাটির ওই স্তরে বিশাল আকারের একটি পেলভিক বোন আবিষ্কার করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ