ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

মিল্ক ভিটার দুধ বিক্রির নিষেধাজ্ঞা ৮ সপ্তাহের জন্য স্থগিত

ফাইল ফটো

সংগ্রাম অনলাইন ডেস্ক: মিল্ক ভিটার দুধ বিক্রির উপর হাইকোর্টের নিষেধাজ্ঞা আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত।তবে আপিল না করায় অন্য ১৩টি কোম্পানির উপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল থাকবে।

সিসা ও অ্যান্টিবায়োটিকের উপস্থিতি থাকায় বিএসটিআই’র লাইসেন্স প্রাপ্ত ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ, ক্রয়-বিক্রয় আগামী পাঁচ সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছে মিল্কভিটা কর্তৃপক্ষ। ওই আপিলের শুনানি করে হাইকোর্টের আদেশটি ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে আপাতত শুধুমাত্র মিল্কভিটা দুধ ক্রয়-বিক্রয় করা যাবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার হাইকোর্টের আদশ স্থগিত চেয়ে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের (মিল্কভিটার) আবেদনে সাড়া দিয়ে চেম্বার জজ বিচারপতি মো. নুরুজ্জামান এ আদেশ দেন।  

আদালতে মিল্কভিটার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।  তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ)।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেছেন, চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন। তবে এ আদেশ শুধুমাত্র মিল্ক ভিটার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

রোববার বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) অনুমোদিত আড়ং, প্রাণ ও ফার্ম ফ্রেশসহ ১৪ ব্যান্ডের পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহ বন্ধ রাখার নির্দেশ দেন হাইকোর্ট।  পাশাপাশি পাস্তুরিত দুধ কেনা ও বিক্রিতে সতর্ক থাকতে বলেন। এই ১৪ ব্যান্ডের উৎপাদিত দুধে মানবদেহের জন্য ক্ষতির অ্যান্টিবায়োটিক ও ধাতব উপাদানের (সীসা) উপস্থিতি থাকায় আদালত এ নিষেধাজ্ঞা দেন।

১৪টি ব্যান্ড হলো-আফতাব মিল্ক এন্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেডের ‘আফতাব’, আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেডে ‘ফার্ম ফ্রেশ মিল্ক’, আমেরিকান ডেইরী লিমিটেডের ‘মো’, বাংলাদেশ মিল্ক প্রোডিউসার কো অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের ‘মিল্ক ভিটা’, বারো আউলিয়া ডেইরী মিল্ক এন্ড ফুডস লিমিটেডের ‘ডেইরী ফ্রেশ’, ব্র্যাক ডেইরী এন্ড ফুড প্রোডাক্টেও ‘আড়ং ডেইরী’, ডেনিশ ডেইরী ফার্ম লিমিটেডের ‘আয়রান’, ইছামতি ডেইরী ফার্ম এন্ড ফুড প্রোডাক্টসের ‘পিউরা’, ঈগলু ডেইরী লিমিটেডের ‘ঈগলু; , প্রাণ ডেইরী লিমিটেডের ‘প্রাণ মিল্ক’, উত্তরবঙ্গ ডেইরী লিমিটেডের ‘মিল্ক ফ্রেশ’, শিলাইদাহ ডেইরীর ‘আল্ট্রা’, পূর্ববাংলা ডেইরী ফুড ইন্ডাস্ট্রিজএবং তানিয়া ডেইরী এন্ড ফুড প্রোডাক্টসের ‘তানিয়া’। 

আদালতের নির্দেশে চারটি গবেষণা প্রতিবেদনের পর শুনানি শেষে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আবেদন করে মিল্কভিটা।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ