ঢাকা, শুক্রবার 2 August 2019, ১৮ শ্রাবণ ১৪২৬, ২৯ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

তিন তালাক বিলে সম্মতি ভারতীয় রাষ্ট্রপতির

১ আগস্ট, ওয়েবসাইট : অবশেষে তাৎক্ষণিক তিন তালাক বিলে সম্মতি দিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর রাষ্ট্রপতির সম্মতি পাওয়ার পরই আইনে পরিণত হয়ে গেল বিলটি। অর্থাৎ তিন তালাক উচ্চারণ করে মুসলিম পরিবারের মধ্যযুগীয় বিবাহ বিচ্ছেদ সম্পূর্ণ বেআইনি হয়ে গেল। 

তিন তালাক শুধু বেআইনি নয়, শাস্তিযোগ্য অপরাধও বটে। তিন তালাকের মাধ্যমে কোন পুরুষ বিবাহ বিচ্ছেদের চেষ্টা করলে তার স্ত্রী ও পরিবারের অন্য কারও অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত স্বামীর তিন বছর কারাগারের সাজা মেয়াদ হবে। 

২০১৪ সালে ক্ষমতায় আসার পর এই বিল লোকসভায় পাশ করালেও আইনে পরিণত করা সম্ভব হয়নি। কারণ রাজ্যসভায় এনডিএ সরকারের সংখ্যাগরিষ্ঠতা না থাকার কারণে বিতর্কিত এই বিলটি নিয়ে বারবারই অর্ডিন্যান্সেই সীমাবদ্ধ থাকতে হয়েছে। কিন্তু দ্বিতীয় দফায় সরকারে আসার পর মোদি সরকারের বড় চ্যালেঞ্জ ছিল এই বিলটি রাজ্যসভায় পাশ করা। অবশেষে গত মঙ্গলবার রাজ্যসভাতেও পাশ হয়ে যায় এই বিলটি। মোদি-অমিত শাহ’র রণকৌশলে রাজ্যসভায় বিলের পক্ষে ভোট পড়ে ৯৯। আর বিপক্ষে পড়ে ৮৪টি ভোট। 

রাজ্যসভায় অনুমোদনের পরই ট্যুইট করে রাষ্ট্রপতি লিখেছিলেন ‘তিন তালাকের প্রথা বাতিল মুসলিম নারী (প্রোটেকশন অফ রাইটস অন ম্যারেজ) বিল রাজ্যসভায় পাশ হল। লিঙ্গ নির্বিশেষে ন্যায় বিচারের প্রশ্নে এটা মাইলফলক। গোটা দেশের জন্য এটা একটা তৃপ্তির মুহূর্ত।’ রাজ্যসভায় বিলটি অনুমোদের পর এবার বিলটিতে সম্মতি প্রদান ভারতীয় রাষ্ট্রপতিরও।

অনলাইন আপডেট

আর্কাইভ