ঢাকা, সোমবার 5 August 2019, ২১ শ্রাবণ ১৪২৬, ৩ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

কাশ্মীরে মোদি আসলে কী করতে চান?

৪ আগস্ট, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি : ভারতের ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে দেখা করে তাদের শঙ্কার কথা জানালে রাজ্যপাল তাকে জানান, ৩৭০ কিংবা ৩৫এ ধারা বাতিলের কোনও প্রস্তাব তার কাছে নেই। তিনি এও বলেছেন, কাশ্মীর নিয়ে আতঙ্ক ছড়াবেন না। এটা রুটিন বিষয়। রাষ্ট্রপতি শাসনাধীনে থাকা কাশ্মীর রাজ্যে মোদী সরকার কী করতে যাচ্ছে, তার কোনও সুস্পষ্ট ধারণা বিরোধিদের কাছে নেই। অমরনাথের যাত্রাপথে মার্কিন রাইফেল ও ল্যান্ডমাইন পাওয়ার পরই সেখানকার যাত্রী এবং পর্যটকরা উপত্যকা ছেড়ে চলে আসতে শুরু করেছে। ডাল লেকের হাউসবোট খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালের কর্মীদের ছুটি বাতিলের পর প্রশাসনিক কর্তাদের বলা হয়েছে, এলাকা ছেড়ে না বের হতে। তীর্থযাত্রীদের ফিরিয়ে আনছে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমান। বাতিল করা হয়েছে সব চিকিৎসকদের ছুটি। বন্ধ স্কুল-কলেজ। শ্রীনগর থেকে উড়িয়ে আনা হয়েছে প্রায় সাড়ে ৬ হাজার যাত্রীকে। কাশ্মীরগামী ট্রেনের টিকিট বাতিল করলে দিতে হচ্ছে না বাড়তি জরিমানাও। দোকানপাট অধিকাংশ বন্ধ , এটিএম-ব্যাংকের সামনে লাইন ছিল চোখে পড়ার মত।

আরও পঁচিশ হাজার আধা সেনা শনিবারই কাশ্মীরে নিয়ে যাওয়া হয়েছে। ফলে কাশ্মীর ঘিরে দেশটির রাজনৈতিক অঙ্গন ও মিডিয়াতে জল্পনা চলছে। রটছে গুজবও। নাকি কাশ্মীরকে তিন প্রশাসনিক এলাকায় ভাগ করে বিধানসভার আসন পুনর্বিন্যাসের ঘোষণা হবে? বড় কোনো জঙ্গী হামলার আশঙ্কা সহ কাশ্মীর ও জম্মুকে আলাদা আলাদা রাজ্য করে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করার বিষয়টি নিয়ে বিতর্ক হচ্ছে। বিধানসভা কেন্দ্রের এলাকা পুনর্বিন্যাস হলে তাতে জম্মু থেকে কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন।

আগামী ১৫ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী শ্রীনগরের লালচকে দেশটির জাতীয় পতাকা উত্তোলন করবেন। তাতে রাজ্যে বিধানসভা ভোটের আগে প্রবল হবে জাতীয়তাবাদের হাওয়া। এছাড়া জল্পনায় রয়েছে তিহাড় জেলে বন্দি বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের শারীরিক অবস্থার অবনতি। তার জেরে গোলমালের আশঙ্কা।

এদিকে ভূস্বর্গে অস্থিরতা তৈরির জন্য শনিবার সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করে কংগ্রেস। গুলাম নবি আজাদসহ অনেক ভারতীয় রাজনৈতিক নেতার দাবি, সংসদে এ নিয়ে বিবৃতি প্রধানমন্ত্রী মোদীর একটি বিবৃতি দেয়া উচিত। তারা বলছেন, বিজেপি সরকারকে সংসদে বলতে হবে, তারা কাশ্মীর নিয়ে কী চাইছে?’

কাশ্মীরের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও বলেছেন, ‘মনে হচ্ছে, বড় কিছু করার পরিকল্পনা রয়েছে। ভারতের সেনাবাহিনী দাবি করেছে, ৩১ জুলাই রাতে কেরন সেক্টরে পাকিস্তানের হামলা ব্যর্থ করে দিয়েছে তারা। পাকিস্তানের পাল্টা দাবি, নিয়ন্ত্রণরেখায় ভারতের ‘ক্লাস্টার বোমা’ ব্যবহারে দু’জন স্থানীয় বাসিন্দা নিহত হয়েছেন। ভারত এই দাবি নাকচ করে দিয়েছে।

ভারতের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের মন্তব্য, অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকে ‘মিসঅ্যাডভেঞ্চার’-এর প্রস্তুতি চলছে। স্বরাষ্ট্রমন্ত্রী পদের দায়িত্ব নেওয়ার পরে অমিত শাহ নিজে কাশ্মীরে ঘুরে এসেছেন। তার পরে একে একে আইবি, র’, সেনাবাহিনীর প্রধানেরা কাশ্মীর সফরে গিয়েছিলেন। কাশ্মীরের সেনা-কর্তারা সাফ জানিয়ে দিয়েছেন, টাকা নিয়ে পাথর ছোড়া শুরু করে জঙ্গী দলে নাম লেখালে মরতে হবে। ফলে নির্বাচনের আগে জঙ্গীদের শিকড় উপড়ে ফেলতে বড় অভিযান শুরু হতে পারে বলে জোর জল্পনা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ