শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ডেঙ্গু পরিস্থিতিকে সরকার যথাযথ গুরুত্ব না দেয়ায় এখন মহামারীর রূপ নিয়েছে -ড. রেজাউল করিম

গতকাল সোমবার রাজধানীর দক্ষিণখানে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের দক্ষিণখান থানা আয়োজিত সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গুনাশক সামগ্রী বিতরণ করেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহা. রেজাউল করিম

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহা. রেজাউল করিম বলেছেন, ডেঙ্গু পরিস্থিতিকে সরকার যথাযথ গুরুত্ব না দেয়ায় তা এখন মহামারীর রূপ নিয়েছে। ডেঙ্গু এখন দেশের প্রধান প্রধান শহরের গন্ডি পেরিয়ে সারাদেশেই ছড়িয়ে পড়েছে। ডেঙ্গুজ্বরের কারণে সারাদেশে প্রভূতসংখ্যক মানুষের প্রাণহানী ঘটলেও সরকার তা স্বীকার না করে সাধারণ মানুষকে বিভ্রান্ত করেছে। তাই আমাদেরকে শুধু সরকারের ওপর নির্ভর না করে নিজ নিজ সামর্থ ও অবস্থান থেকে দুর্গত মানুষের কল্যাণে কাজ করতে হবে। তিনি ডেঙ্গু আক্রান্তদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে সরকারের প্রতি জোর দাবি জানান।
গতকাল সোমবার রাজধানীর দক্ষিণখানে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর দক্ষিণখান থানা আয়োজিত সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গুনাশক সামগ্রী বিতরণকালে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন থানা আমীর মুহাম্মদ জামাল উদ্দীন, নায়েবে আমীর মোহাম্মদ আলী, সেক্রেটারি ডা. হাবিবুর রহমান, অফিস সেক্রেটারি নজরুল ইসলাম শহীদ ও তারবিয়াত সেক্রেটারি আলী হোসেন মোরাদ প্রমুখ।
ড. এর আর করিম বলেন, ডেঙ্গু বা চিকনগুনিয়ার মত ভাইরাসজনিত জ্বর আমাদের দেশে নতুন কিছু নয়। তাই এই বিষয়ে পূর্ব সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করলেও তা মোটেই নিয়ন্ত্রণহীন হয়ে পড়তো না। প্রথম দিকে বিষয়টিকে সরকার মোটেই গুরুত্বই দিতে চায়নি বরং সরকারের পক্ষে বলা হয়েছে এটি কোন সমস্যা নয় বরং তা খুবই নিয়ন্ত্রণে আছে। ঢাকা মহানগরী দক্ষিণের মেয়র তো বিষয়টিকে তুচ্ছতাচ্ছিল্য করে বলেছিলেন যে, ডেঙ্গু নাকি মহামারীর রূপ নেয়নি। মূলত সরকারের উদাসীনতা ও সংম্লিষ্ট বিভাগের নির্লিপ্ততার কারণেই সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সরকার ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ না করে সরকারের মন্ত্রীরা ফটোসেশন করে চলেছে প্রতিনিয়ত। যা দুর্গত মানুষের সাথে পরিহাস ছাড়া কিছু নয়। মূলত বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই তারা দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও জনগণের পাশে যেতে ভয় পাচ্ছে। তাই দুর্যোগ মোকাবেলায় দেশপ্রেমী সেনাবাহিনীকে কাজে লাগানোর তিনি পরামর্শ দেন।
তিনি বলেন, সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে। তারা জনগণের জানমালের নিরাপত্তা দিতে পারেনি। ব্যর্থ সরকার জনগণের কল্যাণে কাজ না করে নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করতে তাদের সকল মেধা ও শ্রম নিয়োজিত করেছে। এজন্য রাষ্ট্রযন্ত্রেরও অপব্যবহার করা হচ্ছে। দেশের প্রায় একতৃতীয়াংশ জেলা বন্যাকবলিত হলেও সরকারের বন্যা মোকাবেলায় কোন প্রাক প্রস্তুত ছিল না। ফলে সরকার বন্যাপরিস্থিতি সঠিকভাবে সামাল করতে পারেনি। দুর্গত ও বানভাসী মধ্যে হাহাকার দেখা গেলেও সরকার তাদের জন্য প্রয়োজনীয় ত্রাণসামগ্রী বিতরণ করতে ব্যর্থ হয়েছে। তিনি দলমত নির্বিশেষে সকলকে এই জাতীয় দুর্ভোগ মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ