ঢাকা, বৃহস্পতিবার 15 August 2019, ৩১ শ্রাবণ ১৪২৬, ১৩ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

ভারতে দুই দশকে সবচেয়ে নিম্নমুখী গাড়ির বাজার

১৪ আগস্ট, টাইমস অব ইন্ডিয়া : ভারতজুড়ে দ্রুত কমছে গাড়ি বিক্রি। পরিসংখ্যান অনুসারে গত জুলাই মাসে ভারতের বাজারে প্যাসেঞ্জার কার তথা সাধারণের ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়ি বিক্রি প্রায় ৩১ শতাংশ কমে গিয়েছে।মঙ্গলবার সোসাইটি ফর ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স তথা সিআম-এর প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী ভারতে দ্রুত কমছে গাড়ি বিক্রি।

জুলাই মাসে ভারতের বাজারে প্যাসেঞ্জার কার তথা সাধারণের ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়ি বিক্রি প্রায় ৩১ শতাংশ কমে গিয়েছে। গোটা জুলাই মাসে মাত্র ২ লক্ষ ৭৯০ টি গাড়ি বিক্রি হয়েছে। বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয় বার কেন্দ্রে নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকার গঠন করেছে বিজেপি। কিন্তু যে অর্থনৈতিক সমৃদ্ধির কথা সরকার গড়ার আগে বলেছিল মোদি সরকার, সেই অর্থনৈতিক সমৃদ্ধি দূরের কথা, দেশের অর্থনিতীর সূচক ক্রমশ নিম্নমুখী। দেশজুড়ে শিল্পে উৎপাদন কমেছে। মন্দা দেখা দিয়েছে গাড়ির বাজারেও। অর্থাৎ গত দু’দশক ধরে ভারতের বাজারে গাড়ির বাজার সঠিক ভাবে বলতে গেলে সাধারণের ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়ি বিক্রির বাজার ক্রমশ নিম্নগামী।

এর জেরে স্বাভাবিক ভাবেই গাড়ি উৎপাদন কমিয়েছে ভারতের গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলো। দেশজুড়ে প্রায় ১৭ শতাংশ উৎবাদন হ্রাস পেয়েছে গাড়ি সংস্থা গুলির। আর এই পতনের জেরে ভারতের সবচেয়ে বড় দুই গাড়ি উৎপাদনকারী সংস্থা টাটা মোটরস ও মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা শুক্রবার জানিয়েছে, বাজারে চাহিদা যে হারে কমেছে, তাতে তারা কয়েকটি কারখানায় উৎপাদন কমিয়ে দেবে।

গাড়ির বাজারে এই মন্দার জেরে চাকরি খোয়তে চলেছেন আবারও হাজার হাজার কর্মী। ইতোমধ্যে দেশজুড়ে প্রায় ৩৫ লক্ষ কর্মচারী ছাঁটাই করেছে গাড়ি উৎপাদনকারী সংস্থাগুলি। তারমধ্যে সোসাইটি ফর ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স এর এই সমীক্ষা নতুন করে গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক এবং কর্মীদের কপালে নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে। আশঙ্কা করা হয়েছে চলতি মাসে সম্ভবত আরও ১৫ হাজার কর্মীর কর্মহীন হতে চলেছেন গাড়ি শিল্পক্ষেত্রে।

অনলাইন আপডেট

আর্কাইভ