ঢাকা, শুক্রবার 16 August 2019, ১ ভাদ্র ১৪২৬, ১৪ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

বাংলাদেশের আধুনিক খেলাধুলার জনক শেখ কামাল : পাপন

স্পোর্টস রিপোর্টার : শেখ কামালকে বাংলাদেশে আধুনিক খেলাধুলার জনক হিসেবে উল্লেখ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘আধুনিক খেলা বাংলাদেশে আনার ব্যাপারে কামাল ভাইয়ের অবদান অনেক। উনি অনেক বড় উদ্যোক্তা ছিলেন। উনি আবাহনীর মাধ্যমে বা অন্য সংগঠনের মাধ্যমে অনেক কিছু করেছেন। গতকাল  বৃহস্পতিবার  দেশের জাতীয় শোক দিবস পালনকালে বঙ্গবন্ধু জাতির জনক শেখ মুজিবুর রহমানের পুত্র শেখ কামালকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু স্বপরিবারে হত্যার শিকার হন। সেসময় বুলেটের আঘাতে নিহত হন শেখ কামাল।

পাপন বলেন, ‘উনি গানবাজনা করতেন, সংস্কৃতি মনা ছিলেন। উনি অনেক কিছুর সঙ্গে জড়িত ছিলেন।গতকাল  কামাল ভাইয়েরও মৃত্যুবার্ষিকী। এটা তো ১৫ আগস্ট। একই দিন। আমরা আবাহনীর তরফ থেকে এবং ক্রিকেটের তরফ থেকে দিনটি পালন করছি। সচেতন নাগরিক হিসেবে প্রত্যেকের এই দিনটি পালন করা উচিত।’ 

তিনি উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন ও আধুনিক ফুটবলের অগ্রদূত আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। বহুমুখী প্রতিভার প্রাণোচ্ছল খোলামনের মানুষ ছিলেন শেখ কামাল। মহান মুক্তিযুদ্ধ, ছাত্ররাজনীতি, সাংস্কৃতিক কর্মকান্ড, খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ, সবখানেই ছিল তাঁর দীপ্ত উপস্থিতি।১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেট তাঁর শারীরিক মৃত্যু ঘটিয়েছে কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী হয়ে আছেন এ দেশের ক্রীড়ায়, সংস্কৃতিতে, সঙ্গীতে। উল্লেখ্য, শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী শেখ কামাল স্বাধীনতার পর ক্রীড়া সংগঠক হিসেবে কাজ করতে শুরু করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ