শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন সোমবার

স্টাফ রিপোর্টার : ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামী সোমবার (১৯ আগস্ট) দ্বিপক্ষীয় সফরে ঢাকা আসছেন। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এস জয়শঙ্করের এটাই হবে প্রথম ঢাকা সফর।
আসন্ন সফরে দুই পক্ষের মধ্যে নতুন  কোনো সমাঝোতা স্মারক বা চুক্তি সই হবে না, তবে দ্বিপক্ষীয় সম্পর্কের সকল বিষয়গুলো নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আলাপ করবেন। ঢাকা সফর শেষে আগামী ২১ আগস্ট নয়া দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এস. জয়শংকরের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের প্রথম সাক্ষাৎ ও বৈঠক অনুষ্ঠিত হয় গত ১৪ জুন (শুক্রবার) সঙ্গে তাজিকিস্তানের রাজধানী দুশানবে (৫ম শীর্ষ সিকা সম্মেলনের ফাঁকে সাইড লাইনে- Conference on Interaction and Confidence Building Measures in Asia, CICA)।
ওই সময়ে বহুল প্রত্যাশিত তিস্তা চুক্তি সম্পাদন ও সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে পররাষ্ট্রমন্ত্রী ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতের সক্রিয় সমর্থন ও সহযোগিতা কামনা করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, প্রতিবেশী দেশসমূহের সঙ্গে ভারতের সদ্ভাব ও সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার পরিণত সংবেদনশীলতা (mature sensitivity) প্রদর্শন করেছে।
ভারতের পূর্বমুখী অর্থনৈতিক কূটনীতির প্রবেশদ্বার (gateway)  হিসেবে বাংলাদেশের অনন্য সম্ভাবনা ও ভূ-কৌশলগত সুবিধার কথা উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শংকর তখন আরও বলেন, ‘বিমসটেক (BIMSTEC)-কে শক্তিশালী করলে তা উভয় দেশের জন্য মঙ্গলজনক হবে। ভারত আঞ্চলিক সংযোগ (regional connectivity) এর ওপর সমধিক গুরুত্ব আরোপ করে থাকে।
প্রসঙ্গত, ড. এ. কে. আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর ভারতের আমন্ত্রণে নয়াদিল্লিতে গত জানুয়ারিতে প্রথম বিদেশ সফর করেন। এর আগে, বিগত ২০১৪ সালে সুষমা স্বরাজ ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর ওই বছরের ২৫ জুন প্রথম বিদেশ সফরে ঢাকায় আসেন।

অনলাইন আপডেট

আর্কাইভ