ঢাকা, মঙ্গলবার 17 September 2019, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

রাজশাহীতে এইচএসসি পরীক্ষার ফল ‍পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাস ৬৬, জিপিএ-৫ পেল ৪৪

সংগ্রাম অনলাইন ডেস্ক: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে রাজশাহী শিক্ষা বোর্ডের ৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে। আর ফল পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন শিক্ষার্থী। শুক্রবার (১৬ আগস্ট) সকালে শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।এছাড়া বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক শনিবার (১৭ আগস্ট) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৭ জুলাই উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। প্রকাশিত ফল অনুযায়ী রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৭২৯ জন।  

এরপর গত ১৮ জুলাই থেকে শুরু হয়ে ২৪ জুলাই পর্যন্ত ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ করে বোর্ডগুলো। ফল পুনঃনিরীক্ষণে পত্রপ্রতি ১৫০ টাকা আবেদন ফি গ্রহণ করা হয়। 

এ প্রসঙ্গে অধ্যাপক আনারুল হক প্রামাণিক সংবাদ মাধ্যমকে বলেন, ‘ফল প্রকাশের পরদিন ১৮ জুলাই থেকে আমরা শিক্ষার্থীদের পুনঃনিরীক্ষণের সুযোগ দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করেছিলাম। কাঙ্ক্ষিত ফল না পেয়ে ১৩ হাজার ৮২ জন শিক্ষার্থী আবেদন করে। কোনো কোনো শিক্ষার্থী একাধিক বিষয়েও আবেদন করে। ফলে মোট আবেদন জমা পড়েছে ৩৪ হাজার ৭১৫টি।’

অধ্যাপক আনারুল হক আরও বলেন, ‘শিক্ষার্থীরা ইংরেজির দুই বিষয়ে বেশি উত্তরপত্র চ্যালেঞ্জ করে। বোর্ডে ইংরেজি প্রথমপত্রের উত্তরপত্র পুনঃমূল্যায়নের জন্য আবেদন জমা পড়ে ৫ হাজার ২৬২টি আর দ্বিতীয় পত্রে জমা পড়ে ৪ হাজার ৬২২টি।’

জানা যায়, চলতি বছর রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৭২৯ শিক্ষার্থী।পুনঃনিরীক্ষণে পাসের হার বেড়ে দাঁড়িয়েছে ৭৭ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৭৭৩ জন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ