ঢাকা, মঙ্গলবার 17 September 2019, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

আজ ঢাকায় আসছেন জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর তিন দিনের সফরে আজ সোমবার রাতে ঢাকায় আসছেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

সম্প্রতি আসাম ও পশ্চিমবঙ্গসহ ভারতের কয়েকটি রাজ্যে কথিত 'অবৈধ বাংলাদেশী'দের নাগরিকত্ব বাতিল ও তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবী তুলেছে সেদেশের শাসক দল বিজেপি।বিশেষ করে কাশ্মীরের স্বায়ত্ব শাসন বাতিলের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এই সফরকে গুরুত্বের সাথেই দেখছেন বিশেষজ্ঞ মহল।ভারতীয় সংবাদ মাধ্যমের ভাষ্য অনুযায়ী জয়শঙ্করের সফরে 'অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ', কানেক্টিভিটি ইস্যু বিশেষভাবে গুরুত্ব পাবে।তবে বাংলাদেশের পক্ষ থেকে আশা করা হচ্ছে তার সফরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সকল বিষয় নিয়ে আলোচনা হবে। বিশেষ করে রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা হতে পারে। এছাড়া আগামী অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে।

সূত্র জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের প্রথম সাক্ষাৎ ও বৈঠক অনুষ্ঠিত হয় গত জুনে তাজিকিস্তানে। ওই বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সমর্থন ও সহযোগিতা কামনা করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি মোমেন গত জানুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। ভারতের সাবেক পররাষ্ট্র সচিব জয়শঙ্কর গত মে মাসে মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ