ঢাকা, মঙ্গলবার 17 September 2019, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় নিহত ৬৩

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের শিয়া অধ্যুষিত এলাকার একটি বিয়ের অনুষ্ঠানে ভয়াবহ আত্মঘাতি বোমা হামলায় অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। এছাড়া এতে আহত হয়েছেন আরো ১৮২ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

প্রত্যক্ষদর্শীরা বিবিসিকে জানায়, একটি বিয়ের অনুষ্ঠানের সময় আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটায়। শিয়া মুসলিম জনবহুল এলাকায় স্থানীয় সময় রাত ১১টার দিকে বিস্ফোরণটি ঘটে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি কমিয়ে আনার বিষয়ে ওয়াশিংটন ও তালেবানের সমঝোতা চূড়ান্ত হওয়ার আগমুহূর্তে শনিবার (১৮ আগস্ট) বোমা হামলার ঘটনাটি ঘটলো। স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটে হামলা হয়।

অবশ্য তালেবানের দাবি, এই হামলার সঙ্গে তাদের কোন ধরনের সম্পৃক্ততা নেই। এছাড়া অন্যকোনও সংগঠনও এখনও এর দায় স্বীকার করেনি।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেন, সাম্প্রতিক মাসগুলোতে কাবুলে বোমা হামলায় এটিই সবচেয়ে বড় হতাহতের ঘটনা।

তিনি বলেন, আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানগুলো জমজমাট আয়োজনের হয়, এতে বিপুল মানুষের সমাগম ঘটে। অনুষ্ঠানে পুরুষদের থেকে নারী ও শিশুদের আসন আলাদা থাকে।

বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়া মোহাম্মদ ফারাগ এএফপি’কে বলেন, হঠাৎ তিনি পুরুষদের এলাকায় বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পান। এসময় সবাই চিৎকার করে অনুষ্ঠানস্থল থেকে দৌড়ে বেড়িয়ে আসে। প্রায় ২০ মিনিট হল ধোঁয়ায় ঢেকে ছিল। বোমা বিস্ফোরণের দুই ঘন্টা পরে সেখান থেকে মৃতদেহগুলো বের করে আনা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ