ঢাকা, মঙ্গলবার 17 September 2019, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

আখাউড়া স্থলবন্দর দিয়ে রপ্তানি বন্ধ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের আগরতলা স্থলবন্দরে তথ্য আদান-প্রদানের যন্ত্র ইডিআই (ইলেকট্রনিক ডাটা ইন্টারচেঞ্জ) নিয়ে ঝামেলার কারণে বিপদে পড়েছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর।

আগরতলা বন্দর কর্তৃপক্ষ ইডিআই যন্ত্র পরিচালায় ব্যর্থ হওয়ায় শনিবার সকাল থেকে আখাউড়া দিয়ে রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। এতে আটকা পড়েছে প্রায় ৩০টি পণ্যবোঝাই ট্রাক।

আখাউড়া স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টের সভাপতি মোবারক হোসেন জানান, কয়েকদিন আগে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ আগরতলা স্থলবন্দরে ইডিআই যন্ত্র স্থাপন করে। কিন্তু দেশটির কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ যন্ত্রটি পরিচালনা করতে পারছে না। এতে ব্যর্থ হয়ে তারা আমদানি কার্যক্রম বন্ধ করে দিয়েছে। আগরতলা বন্দরের আমদানিকারকরা তাদের কাগজপত্র জমা দিয়ে ইডিআই যন্ত্র ব্যবহার ছাড়াই অনুমতি দেয়ার অনুরোধ জানালেও তারা কোনো ধরনের সাড়া দিচ্ছে না।

ভারত রপ্তানি পণ্য গ্রহণে অনিহা প্রকাশ করায় আখাউড়া স্থলন্দরে প্রায় ৩০টি পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে জানিয়ে তিনি বলেন, এসব ট্রাকে সয়াবিন তেল, সিমেন্ট, মাছ ও অন্যান্য পণ্য রয়েছে। যার বাজার মূল্য প্রায় চার কোটি টাকা।

যথাসময়ে পণ্য রপ্তানি না হলে ব্যবসায়ীদের লোকসান হওয়ার পাশাপাশি সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হবে বলে তিনি জানান।

আখাউড়া শুল্ক বিভাগের সহকারী রাজস্ব কর্মকর্তা রাজীব রায় বলেন, ‘রপ্তানি পণ্যের কাগজপত্র পরীক্ষা করে ছাড়পত্র দিয়ে দেয়া হয়েছে। তবে ব্যবসায়ীদের মাধ্যমে শুনেছি যে আগরতলা বন্দর কর্তৃপক্ষ ইলেকট্রনিক তথ্য আদান-প্রদান যন্ত্রের জটিলতার কারণে পণ্য গ্রহণ করছে না।’

- ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ