ঢাকা, মঙ্গলবার 17 September 2019, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

সম্ভাব্য মার্কিন-তালেবান চুক্তি হবে অবৈধ: আফগান প্রেসিডেন্ট

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি

সংগ্রাম অনলাইন ডেস্ক: মার্কিন-তালেবান সম্ভাব্য চুক্তিকে অবৈধ হিসেবে ঘোষণা করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। আজ (শনিবার) আফগানিস্তানের 'তুলু' টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

আগামী কয়েক দিনের মধ্যে আমেরিকার সঙ্গে তালেবানের একটি চুক্তি সই হতে যাচ্ছে বলে তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সোহেল শাহিন ঘোষণা করার পর তিনি এ প্রতিক্রিয়া জানালেন। 

আশরাফ গনি বলেন, খুব শিগগিরই হয়তো কাতারে আমেরিকা ও তালেবানের মধ্যে চুক্তি সই হবে, তবে সম্ভাব্য এই চুক্তির আইনি ভিত্তি নেই, আলোচনায় আফগান সরকারের সরাসরি অংশগ্রহণ ছাড়া এ ধরণের চুক্তি বৈধ হবে না। 

তিনি বলেন, যেকোনো শান্তি চুক্তিতে কেবল কাবুল সরকারই সই করতে পারে। শিগগিরই আফগান সরকারের পক্ষ থেকে একটি আলোচক টিমের নাম ঘোষণা করা হবে বলে তিনি জানান।

আশরাফ গনি বলেন, তালেবান গোষ্ঠী আফগানিস্তানের একটা অংশ হলেও তারা দেশের ভবিষ্যৎ নির্ধারক নয়। তিনি বলেন, আফগানিস্তানে বিদেশি সেনা উপস্থিতি তালেবান ও আফগান সরকারের মধ্যে সরাসরি আলোচনার ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে আছে। গত বৃহস্পতিবার থেকে কাতারে তালেবান ও আমেরিকার মধ্যে নবম দফা আলোচনা শুরু হয়েছে।

তালেবান ও আমেরিকার মধ্যে কথিত শান্তি চুক্তিতে মার্কিন সেনা প্রত্যাহার ও যুদ্ধবিরতি প্রসঙ্গ থাকছে বলে জানা গেছে।- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ