ঢাকা, বৃহস্পতিবার 29 August 2019, ১৪ ভাদ্র ১৪২৬, ২৭ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

এমনভাবে শিক্ষা গ্রহণ করতে হবে যাতে সততার সাথে দায়িত্ব পালন করা যায় জাতি উপকৃত হয়

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন বলেছেন, এমনভাবে শিক্ষা গ্রহণ করতে হবে যাতে সততার সাথে দায়িত্ব পালন করা যায়, জাতি উপকৃত হয়। তথ্যপ্রযুক্তি ছাড়া শিক্ষাজীবন কল্পনা করা যায়না। তাই এক্ষেত্রে জ্ঞান ও চর্চা বাড়াতে হবে।

গতকাল বুধবার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কম্পিউটার ক্লাব আয়োজিত দুইদিনব্যাপী কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল উৎসব (সিএসই ফেস্ট) ২০১৯ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন এসব কথা বলেন। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান তানভীর আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্টীজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ। গেস্ট অব অনার ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ভারপ্রাপ্ত ডীন প্রফেসর ড. মনিরুল ইসলাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক আবদুল হান্নান চৌধুরী। এতে আরো বক্তব্য রাখেন সিএসই’র মুহাম্মদ সামসুল আলম, ড. আকদুল কাদের মাসুম, শায়ান আমিন, চৌধুরী, ড. তৌহিদুল আলম এবং স্বাগতঃ বক্তব্য আয়োজন কমিটির আহ্বায়ক মোঃ মনজুর আলম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সিএসই বিভাগের শিক্ষার্থী এস এম আজমাইন ও নানজিবা বাসনিন।

 প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দীন বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে তথ্যপ্রযুক্তি খুব গুরুত্বপূর্ণ বিষয়। সিএসই ফেস্টকে বাস্তব জীবনে উত্তীর্ণ হবার জন্য একটি মহড়া উল্লেখ করে বলেন, ১৯৯৫ সাল থেকেই সিএসই বিভাগ দেশ ও জাতির জন্য অনেক অবদান রেখে চলেছে। এই অবদানকে আরো দক্ষতার সাথে অব্যাহত রাখতে হবে যাতে আমাদের গ্র্যাজুয়েটদের দ্বারা জাতির কল্যাণ হয়।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ বলেন, আইআইইউসি’র সিএসই বিভাগ দেশের অন্যতম সেরা একটি বিভাগ। এই বিশ্ববিদ্যালয়ের সিএসই গ্র্যাজুয়েটরা দেশ-বিদেশে অত্যন্ত মর্যাদাপূর্ণ অবস্থানে অছে।  তিনি বলেন, দেশ-বিদেশে উচচ্চ শিক্ষা ও গবেষণায় শিক্ষার্থীদের অগ্রণী হতে হবে। তারা বিশ্ববিদ্যালয়ের এ্যাম্বেসেডরের দায়িত্ব পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে সিএসই ফেস্ট এর বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের  মাঝে পুরস্কার বিতরণ করেন ভিসি প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দিন। উল্লেখ্য এই উৎসবে প্রোগ্রামিং কনটেস্ট, রিসার্চ কাপ, ইনডোর গেমস, ক্রিয়েটিভ আর্টস সহ আটটি বিষয়ে ৬০০ (ছয়শত) প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ