ঢাকা, বৃহস্পতিবার 29 August 2019, ১৪ ভাদ্র ১৪২৬, ২৭ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

চট্টগ্রাম চক্ষু হাসপাতালের আরো একটি ভিশন সেন্টারের যাত্রা শুরু ঈদগাঁয় 

সুবিধা বঞ্চিত জনগণের দ্বারপ্রান্তে চক্ষু চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালনায়, কাতার ক্রিয়েটিং ভিশন প্রজেক্টের আওতায় ও অরবিস ইন্টারন্যাশনালের সহযোগিতায় কক্সবাজার ঈদগাঁয় স্থায়ী ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে  আরো একটি ভিশন সেন্টারের যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে গত ২৬ আগষ্ট সোমবার সকাল ১০ টায়  ঈদগাঁয় উক্ত স্থায়ী চক্ষু চিকিৎসা কেন্দ্রে উদ্বোধনী অনুষ্টান চট্টগ্রাম চক্ষু হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. মো. কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজারর সিভিল সার্জন ডা. মোহাম্মদ আবদুল মতিন। বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ আলম। 

চিকিৎসাসেবা বঞ্চিতরা এই কেন্দ্র থেকে সর্বোচ্চ সেবা পাওয়ার আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথি বলেন, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ এই চিকিৎসা কেন্দ্রে নানাবিধ সেবামূলক কর্মকান্ড চালু থাকবে। এই স্থায়ী চিকিৎসা কেন্দ্রটি সেবার মনোভাব নিয়ে স্থাপন করা হয়েছে।

 বিশেষ করে যারা চট্টগ্রাম শহরে যেতে পারেনা তারা এখানে এসে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের মত সেবা পাবেন। হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. মো. কামরুল ইসলাম বলেন, চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র্র ট্রাস্ট এর ম্যানেজিং ট্রাস্টি, আন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হোসেনকে চক্ষু সেবার স্থপতি। তাঁর জন্য আজ চক্ষু চিকিৎসা সেবার মান অনেক উপরে উঠেছে। তিনি বলেন, তিনি সর্বক্ষেত্রে উর্ধে। চক্ষু চিকিৎসা সেবার যুগান্তকারী পরিবর্তন এবং সেবার মনোভাব বিদ্যমান থাকায় অধ্যাপক ডা. রবিউল হোসেনকে সবার উপরে স্থান দিতে হয়। অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মুনীর আহমেদ বলেন, ১৯৮৫ সালে উড়ন্ত চক্ষু হাসপাতালের মাধ্যেমে অরবিস বাংলাদেশে কাজ শুরু করেছে। 

বিশ্বের ৯২টি দেশে অরবিসের কার্যক্রম সীমাবদ্ধ রয়েছে। চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজি (আইসিও) এর পরিচালক ডা. খুরশীদ আলম বলেন, নগর থেকে গ্রামঞ্চলে মানসম্মত উন্নত চক্ষু চিকিৎসা সেবার পরিধি বৃদ্ধিতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল একের পর এক বিভিন্ন সেবামূখী প্রকল্প হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় লক্ষ লক্ষ মানুষের সেবা পাওয়ার মনোভাব নিয়ে এতদঅঞ্চলে ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে আরো একটি ভিশন সেন্টার চালু করা হয়েছে। 

আইসিও এর  একাডেমিক কোডিনেটর অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী বলেন, স্থানীয় জনসাধারনের মাঝে চক্ষু সেবা সম্পর্কে ধারণা দেয়া এবং তাদের উন্নত চিকিৎসার্থে এই ভিশন সেন্টার চালু করা হয়েছে। দেশের সবস্থানে পর্যায়ক্রমে এই ভিশন সেন্টার চালু করা হবে। আইসিও এর শিক্ষার্থী রেহেনুমা তারানুসের উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন, অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডিরেক্টর অব প্রোগ্রামস্ মোহাম্মদ আলাউদ্দিন, চক্ষু হাসপাতালের চিকিৎসক ডা. মেরাজুল ইসলাম, সহকারী ম্যানেজার (মেডিকেল প্রোগ্রাম) তাপস চৌধুরী, জনসংযোগ কর্মকর্তা শহীদ ফারুকী, প্রোগাম অফিসার মো. সায়েম মোর্শেদ প্রমূখ। এর আগে প্রধান অতিথি ফিতা কেটে এই ভিশন সেন্টারের উদ্বোধন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ