ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

সংলাপ চাইলে আমেরিকাকে অর্থনৈতিক সন্ত্রাসবাদ বন্ধ করতে হবে : জাওয়াদ জারিফ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. জাওয়াদ জারিফ বলেছেন, অপর পক্ষ পরমাণু সমঝোতার যতটুকু মেনে চলবে আমরাও ততটুকু মানবো।

পরমাণু সমঝোতার প্রতি পুরোপুরি অটল থাকার ব্যাপারে ইউরোপীয়দের আবেদনের পরিপ্রেক্ষিতে তিনি এ কথা বলেন।

মালয়েশিয়ার বারনামা নিউজ চ্যানেলের সঙ্গে আলাপকালে তিনি বলেন,আমেরিকার সঙ্গে আলোচনার শর্ত হচ্ছে পরমাণু সমঝোতার প্রতি দেশটির সম্মান প্রদর্শন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে জারিফ সেপ্টেম্বরে শেষ দিকে নিউইয়র্ক সফরে যাচ্ছেন। তিনি বলেন, যেসব দেশ জাতিসংঘের সদস্য আমেরিকার উচিত তাদের এই সংস্থার কর্মকাণ্ডের অংশীদার বলে মনে করা।

কুয়ালালামপুরে দেওয়া ওই সাক্ষাৎকারে ড. জারিফ আরও বলেন, আমেরিকা যদি সত্যি আলোচনা করতে চায় তাহলে প্রথমেই ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে এবং ওই সমঝোতা বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ হতে হবে।

সংলাপ চাইলে ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ এবং যুদ্ধ চাপানোর ধান্ধা বন্ধ করতে হবে।

আজ  সকালে চীন, জাপান এবং মালয়েশিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর জনাব জারিফ তেহরানের উদ্দেশ্যে কুয়ালালামপুর ত্যাগ করেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়সহ দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনা করাই ছিল ওই বৈঠকের উদ্দেশ্য।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদও ওই সাক্ষাতে ইরানের সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের উত্তরোত্তর উন্নয়নে আগ্রহ প্রকাশ করেছেন।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ