শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ইসরাইলের দর্প চূর্ণ করে দিয়েছে হিজবুল্লাহ----মার্কিন বিশেষজ্ঞ

২ সেপ্টেম্বর, পার্সটুডে : আমেরিকার প্রখ্যাত লেখক এবং রাজনৈতিক বিশ্লেষক কেভিন ব্যারেট বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের দর্প চূর্ণ করে দিয়েছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। গতকাল রোববার হামলার মাধ্যমে একথা পরিস্কার হয়ে যাচ্ছে যে, ইসরাইল ইচ্ছা করলেই লেবাননের উপর হামলা চালাতে পারবে না।

হিজবুল্লাহ ইসরাইলের একটি সামরিক যানের উপর রকেট হামলা চালায় এবং এতে বেশ কয়েকজন সেনা হতাহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে সম্ভবত ইসরাইলের নর্দান ডিভিশণের কমান্ডার নিহত হয়েছে।

গতরাতে ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভির ‘দ্যা ডিবেট’ অনুষ্ঠানে কেভিন ব্যারেট বলেন, হিজবুল্লাহর হামলার মাধ্যমে পরিষ্কার ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, লেবাননের উপর ইচ্ছামতো হামলা চালাতে সক্ষম নয় তেল আবিব। ইহুদিবাদী ইসরাইল ২০০০ এবং ২০০৬ সালে পাইকারি হারে লেবাননের উপর হামলা চালায় এবং শত শত মানুষ নিহত হয়। তবে ওই দুই হামলায় হিজবুল্লার প্রতিরোধ গড়ে তোলার পর ইসরাইল পিছু হটতে বাধ্য হয়।

হামলা সম্পর্কে মার্কিন বিশেষজ্ঞ কেভিন ব্যারেট আরো বলেন, হিজবুল্লাহর এই হামলার মাধ্যমে একথা পরিষ্কার হয়েছে যে, তারা বেসামরিক লক্ষ্যবস্তুর ওপর আঘাত হানতে ইচ্ছুক নন বরং তারা ইসরাইলের সামরিক লক্ষ্যবস্তুর ওপর আঘাত হেনেছে। তিনি বলেন, হিজবুল্লাহ হচ্ছে সন্ত্রাসবাদ-বিরোধী একটি সংগঠন যারা ইসরাইলের সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।

নিউইয়র্কভিত্তিক লেখক এবং রাজনৈতিক ভাষ্যকার নাসির আল-কামারি ডিবেট অনুষ্ঠানে বলেন, হিজবুল্লার ভা-ারে যে সমস্ত উন্নত অস্ত্র রয়েছে তা নিয়ে ইহুদিবাদী ইসরাইল এখন চিন্তিত। তিনি বলেন, হিজবুল্লার হাতে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম ৯০ কিলোমিটার পাল্লার উন্নত ক্ষেপণাস্ত্র রয়েছে যা ইসরাইলের জন্য মারাত্মক হুমকি। নাসির আল কামারির এ মন্তব্যের প্রতি সমর্থন জানান কেভিন ব্যারেট।

অনলাইন আপডেট

আর্কাইভ