মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

চট্টগ্রামে বন্দুকযুদ্ধে ১৩ মামলার আসামী বেলাল নিহত

চট্টগ্রাম ব্যুরো- চট্টগ্রামে ১৩ মামলার এক আসামী থানায় আত্মসমর্পণের ১২ ঘণ্টার মধ্যে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে।নিহত আসামীর নাম মোহাম্মদ বেলাল (৪৩)। সে চট্টগ্রাম মহানগরীর আমবাগানে রেলওয়ে লোকোশেড কলোনির আব্দুল কাদেরের ছেলে। তার বাড়ি কুমিল্লার চান্দিনা উপজেলার মোহনপুর গ্রামে।পুলিশ দাবী করছে, বুধবার  দিবাগত রাত একটার দিকে খুলশী থানার জালালাবাদ পাহাড়ে সনএাসীদের সাথে বন্দুকযুদ্ধে বেলাল নিহত হয়।  

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত প্রণব চৌধুরী গনমাধ্যমকে বলেন, বুধবার দুপুর একটার দিকে খুনসহ ১৩ মামলার আসামী বেলাল আত্মসমর্পণ করে। তার তথ্যের ভিত্তিতে নগরের জালালাবাদের পাহাড়ে রাতে বেলালকে অস্ত্র উদ্ধারে নিয়ে যাওয়া হয়। এসময় তাকে ছিনিয়ে নিতে চেষ্টা করে একদল সন্ত্রাসী। এতে উভয়পক্ষের মধ্যে ২০ মিনিট বন্দুকযুদ্ধ হয়।পরে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ বেলালকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে একটি এলজি ও তিন রাউন্ড কার্তুজ এবং ৪টি রাম দা উদ্ধার করা হয়েছে।

চবি শিক্ষক সমিতির জরুরি সভা

গতকাল  বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় বলা হয়, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রস্তাবিত অভিন্ন নীতিমালাটি ১৯৭৩ সনের বিশ্ববিদ্যালয় আইনের সাথে অসামঞ্জস্যপূর্ণ, সাংঘর্ষিক এবং বাস্তবতা বিবর্জিত। সমিতির সদস্যবৃন্দ মনে করেন যে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহের মান, অবকাঠামো ও ভৌগলিক অবস্থান বিবেচনায় এরূপ অভিন্ন নীতিমালা গ্রহণের কোন সুযোগ নাই। বিশ্বের যে সমস্ত দেশ জ্ঞান, বিজ্ঞান ও গবেষণায় অগ্রগামী সেসব দেশের বিশ্ববিদ্যালয়সমূহে এরূপ অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালার প্রচলন নেই।সময়ের প্রেক্ষাপটে বর্তমানে প্রচলিত নিয়োগ ও পদোন্নতি নীতিমালায় পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন প্রয়োজন হলে তা কেবল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিধিত্বকারী পর্ষদের মাধ্যমেই করা যেতে পারে।সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সুপার গ্রেড প্রদানসহ রাষ্ট্রীয় পদক্রমের সম্মানজনক স্থানে পদ নির্ধারণপূর্বক প্রজ্ঞাপন জারী এবং শিক্ষা ও গবেষণা বান্ধব পরিবেশ নিশ্চিতকরণে প্রয়োজনীয় সুযোগ-সুবিধাদি প্রদানের ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়।সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রস্তাবসমূহ বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবী জানানো হয়।

ছিনতাইকারী অস্ত্রসহ আটক

গত বুধবার রাতে চট্টগ্রামে পুলিশ এক ছিনতাইকারীকে অসএসহ আটক করেছে। আটক ছিনতাইকারী হচ্ছে- মোঃ শহীদুল ইসলাম খোকন (৩৭), পিতা-মৃত আবু তালেব , মাতা-গুলশান আরা বেগম,  সাং-চরকিং, মুক্তিযোদ্ধা আবু তাহেরের বাড়ী, ৬নং চরকিং ইউনিয়ন, থানা-হাতিয়া, জেলা-নোয়াখালী বর্তমানে-ছোটপুল, বইল্যার কলোনী, আলমগীরের ভাড়াঘর, থানা-হালিশহর, জেলা-চট্টগ্রাম । পুলিশ বলছে, গত বুধবার রাতে তাকে স্টেশন রোড থেকে ১টি ওয়ান শুটারগান সহ আটক করা হয়। ধৃত আসামী পেশাদার ছিনতাইকারী। সে দীর্ঘদিন যাবৎ ছিনতাই কাজ করার অপরাধে চট্টগ্রামের বিভিন্ন থানায় গ্রেফতার হয়। ইতিপূর্বেও সে ছিনতাই করার অপরাধে বেশ কয়েকবার হাজতবাস করেছিল। তার বিরুদ্ধে ৭টি মামলা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ