ঢাকা, বৃহস্পতিবার 12 September 2019, ২৮ ভাদ্র ১৪২৬, ১২ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের ৩৯তম সাধারণ অধিবেশন অনুষ্ঠিত

 

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এর ৩৯তম সাধারণ অধিবেশন গত ৯ সেপ্টেম্বর ২০১৯ সোমবার দিলকুশাস্থ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রধান কার্যালয়ের বোর্ডরুমে অনুষ্ঠিত হয়। বোর্ডের সম্মানিত চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী অধিবেশনে সভাপতিত্ব করেন এবং সম্মানিত সেক্রেটারি জেনারেল মোঃ আবদুল্লাহ শরীফ এটি পরিচালনা করেন। সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের সম্মানিত উপদেষ্টা শাহ আব্দুল হান্নান, নির্বাহী কমিটির সম্মানিত চেয়ারম্যান এম আযীযুল হক এবং ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম (আইবিসিএফ) ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সম্মানিত চেয়ারম্যান প্রফেসর মোঃ নাজমুল হাসান, পিএইচডি, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের সম্মানিত চেয়ারম্যান কাজী আকরাম উদ্দীন আহমেদ, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের সম্মানিত চেয়ারম্যান প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম আরিফ, ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের চেয়ারম্যান আনোয়ার হোসেন চৌধুরী, ব্যাংক এশিয়া লিমিটেডের নির্বাহী কমিটির সম্মানিত চেয়ারম্যান রূমি এ হোসেন ও দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির সম্মানিত চেয়ারম্যান প্রফেসর ড. এম শমসের আলীসহ অন্য সদস্যবৃন্দ উক্ত অধিবেশনে উপস্থিত ছিলেন।

অধিবেশনে ব্যাংকিং কার্যক্রমের সকল ক্ষেত্রে যথাযথভাবে শরীয়াহ্ পরিপালনের উপর গুরুত্বারোপ করা হয়। অধিবেশনে উপস্থিত সদস্যবৃন্দ সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচিতে সন্তোষ প্রকাশ করেন এবং এসব কর্মসূচির পরিধিকে আরো বিস্তৃত করার পরামর্শ প্রদান করেন। অধিবেশনে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের অডিট রিপোর্ট ও বার্ষিক কর্মপরিকল্পনা চূড়ান্তভাবে অনুমোদিত হয়। এ ছাড়াও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও বাহরাইনভিত্তিক অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস (AAOIFI) প্রবর্তিত সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট (CIPA) কোর্স বাংলাদেশে উক্ত প্রতিষ্ঠানের এডুকেশন পার্টনার হিসেবে চালু করায় এবং AAOIFI স্ট্যান্ডার্ডসমূহ বাংলায় অনুবাদের প্রকল্প গ্রহণ ও সমঝোতাস্মারক স্বাক্ষর করায় সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের নির্বাহী কমিটি ও জেনারেল সেক্রেটারিয়েটকে মোবারকবাদ জানানো হয়। অধিবেশনে ২০১৯-২০২৩ কার্যকালের জন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও সেক্রেটারি জেনারেল নির্বাচনের লক্ষ্যে তিন সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠিত হয়। 

অধিবেশনে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ব্যাংক আল-ফালাহ লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ট্রাষ্ট ব্যাংক লিমিডেট, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডসহ ২২টি সদস্যপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, শরীয়াহ্ সুপারভাইজরি কমিটি/কাউন্সিলের চেয়ারম্যান ও সদস্যসচিব/সচিবগণ এবং সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের গবেষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ